আঙ্কারা ইতিমধ্যে ৪০ বিলিয়ন ডলার ব্যয় করেছে

ইইউ’র এক বিলিয়ন ইউরো সহায়তা প্রত্যাখ্যান করেছে তুরস্ক

ইইউ তুরস্কের পরিস্থিতি বুঝতে পারে না

তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান সোমবার বলেন প্রায় ৪ মিলিয়ন শরণার্থী মোকাবেলায় সহায়তার জন্য অতিরিক্ত এক বিলিয়ন ইউরোর একটি ইইউর প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, ‘‘তারা আমাদের বলে, আমরা আপনাকে এক বিলিয়ন ইউরো প্রেরণ করব। আপনি কাকে বোকা বানানোর চেষ্টা করছেন? আমরা এই অর্থ চাই না’’, আঙ্কারায় রাষ্ট্রপতি কমপ্লেক্সে বুলগেরিয়ান প্রধানমন্ত্রী বয়কো বোরিসভকে স্বাগত জানা‌নোর পর এরদোগান একথা বলেন। তারা সেখা‌নে সিরিয়ার শরণার্থীদের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

এরদোগান বলেন, তুরস্ক ইউরোপের শরণার্থী সহায়তার জন্য এক বিলিয়ন ইউরোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছে কারণ আঙ্কারা ইতিমধ্যে ৪০ বিলিয়ন ডলার ব্যয় করেছে এবং এই অর্থ উপার্জনের একটা উপায়ও খুঁজে পাবে। ইউরোপীয় ইউনিয়ন গ্রিসের সীমান্তের পরিস্থিতি নিয়ে সোমবার উদ্বেগ প্রকাশ করেছে যখন তুরস্ক জানিয়েছে যে শরণার্থী এবং অভিবাসীদের জন্য ‘‘তার দরজা খুলেছে’’। ইইউর অভ্যন্তরীণ মন্ত্রীরা বুধবার একটি জরুরি বৈঠক করবেন, ফরাসী স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ কাস্টানার।

‘‘তারা আমাদের বলে, আমরা আপনাকে এক বিলিয়ন ইউরো প্রেরণ করব। আপনি কাকে বোকা বানানোর চেষ্টা করছেন? আমরা এই অর্থ চাই না’’ এরদোগান একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন।

গ্রিসের সাথে তুরস্কের সীমান্তে এখন ১১০,০০০ এরও বেশি শরণার্থী এবং অভিবাসী জড়িত, যা মানুষকে প্রবেশে বাধা দেওয়ার জন্য কঠোর পদক্ষেপ নিচ্ছে। এরদোগান বলেছিলেন, ‘‘গ্রীক সেনারা’’ দু’জন শরণার্থীকে হত্যা করেছে এবং তৃতীয়জনকে গুরুতর আহত করেছে। রাষ্ট্রপতি তুরস্ক-গ্রীক সীমান্ত পরিদর্শন করা ইউরোপীয় কাউন্সিলের রাষ্ট্রপতি চার্লস মিশেলকে এজিয়ান সাগরে গ্রীক উপকূলরক্ষী কী করে তাও দেখার আহ্বান জানিয়েছেন। তিনি যোগ করেন যে আন্তর্জাতিক অভিবাসন আইনের প্রতি অ্যাথেন্সের কোনও সম্মান নেই।
এরদোগান আরও বলেন, ইউরোপীয় ইউনিয়ন এবং বিশ্ব জনগণের মতামত তুরস্কের পরিস্থিতি বুঝতে পারে না, যেখা‌নে ইতিমধ্যে ৪ মিলিয়নেরও বেশি শরণার্থী রয়েছে। তি‌নি উল্লেখ করেন যে ইইউ ১৮ মার্চ ২০১৬ সালে ইইউ-তুরস্ক শরণার্থী চুক্তির আওতায় প্রয়োজনীয়তাগুলি পুরোপুরি পূরণ করেনি এবং দায়িত্ব ভাগাভাগির বিষয়ে প্রত্যাশাগুলি অপ্রত্যাশিত রয়ে গেছে।
এরদোগানকে সমর্থন করে বোরিসোভ তার বক্তব্যে বলেন, তুর্কি-গ্রীক সীমান্তে সঙ্কটের গভীরতা কেউ বুঝতে পারে না। ইইউ অনিয়মিত অভিবাসীদের জন্য যে তহবিল দিয়েছে তা তুরস্ককে কেন দেওয়া হয়নি তা তিনি বুঝতে পারেন নি কারণ ইইউর অন্যতম প্রধান নীতি বোঝা ভাগাভাগি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button