ফিলিস্তিনের সাথে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের ঐকমত্যের সরকারের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার এক বিবৃতিতে হোয়াইট হাউজ থেকে জানানো হয়, নতুন ফিলিস্তিনি সরকারকে অর্থ সাহায্য দেয়া ছাড়াও তাদের সাথে কাজ করার পরিকল্পনা রয়েছে প্রেসিডেন্ট বারাক ওবামার। ইসরাইল ও কয়েকজন মার্কিন আইনপ্রণেতা ওবামা প্রশাসনের এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে।
গাজার নিয়ন্ত্রণকারী দল হামাস ও পশ্চিম তীরের শাসক দল ফাত্তাহ সম্প্রতি তাদের বিরোধ মিটিয়ে ফিলিস্তিনে ঐকমত্যের সরকার প্রতিষ্ঠায় সম্মত হয়। সোমবার এই সরকার শপথ নেয়।
যুক্তরাষ্ট্র দীর্ঘ দিন ধরে হামাসকে সন্ত্রাসী সংগঠন বিবেচনা করে আসছে। হামাসকে সহযোগিতা না করতে ফিলিস্তিনি কর্তৃপরে ওপর বেশ কিছু নিষেধাজ্ঞাও আরোপ করেছিল মার্কিন কংগ্রেস। তবে হামাস-ফাতাহ সমঝোতার মাধ্যমে সরকার গঠনের পর তাদের সাথে একসাথে কাজ করার আগ্রহ প্রকাশ করল যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনের নতুন সরকারের সাথে ওবামা প্রশাসনের কাজ করার ঘোষণায় অসন্তোষ প্রকাশ করেছেন কয়েকজন মার্কিন আইনপ্রণেতা। হামাস যতণ না পর্যন্ত ইসরাইলের সাথে শান্তি স্থাপনের প্রতিশ্রুতি দিচ্ছে ততণ তাদের সাহায্য বন্ধ রাখতে প্রশাসনকে পরামর্শ দিয়েছেন তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button