যুক্তরাজ্যে বাড়িভাড়া রেকর্ড দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে

ব্রিটেনে বাড়িভাড়া রেকর্ড দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে। সুদের হার বৃদ্ধির ফলে ল্যান্ডলর্ডদের ব্যয় বৃদ্ধি এবং সম্ভাব্য ক্রেতাদের সম্পত্তির বাজারে ঢোকার পথ রুদ্ধ করে দেয়ার ফলে এমন অবস্থা সৃষ্টি হয়েছে। হ্যাম্পটনস- এর প্রতিবেদনে বলা হয়েছে, একটি নতুন ভাড়াকৃত সম্পত্তির ওপর বার্ষিক ভাড়া বৃদ্ধির হার গত আগষ্টে ১২.০ শতাংশে পৌঁছে। এটা ২০১৪ সালে এর সূচক শুরুর পর থেকে সবচেয়ে দ্রুত বৃদ্ধি। আগষ্টে সদ্য ভাড়াকৃত একটি বাড়ির মাসিক গড় ভাড়া ছিলো ১ হাজার ৩০৪ পাউন্ড। উচ্চ সুদের হারের দরুন চলতি গ্রীষ্মে সম্পত্তি অর্থ্যাৎ বাড়ির চাহিদা হ্রাসের প্রেক্ষিতে যুক্তরাজ্যের বাড়ি বিক্রেতারা তাদের চাহিত মূল্য কমিয়ে ফেলছেন।
সম্প্রতি এসএন্ডপি গ্লোবাল মার্কেট ইনটেলিজেন্স পূর্বাভাস দিয়েছে, চলতি বছরের দ্বিতীয় অর্ধাংশে ইউরোজোন একটি মৃদু টেকনিক্যাল মন্দার শিকার হতে পারে। স্যার মার্টিন সোরেল এর ডিজিটাল মার্কেটিং গ্রুপ ‘এস-ফোর ক্যাপিটাল’ ইতোমধ্যে আসন্ন মন্দার ভীতি থেকে সৃষ্ট ক্রেতাদের ব্যয় সংকোচনের ফলশ্রুতিতে ৫শ’ চাকুরী কর্তন করেছে। চলতি বছর ইংল্যান্ড ও ওয়েলসে চিরতরে বন্ধ হয়ে যাওয়া পাবের সংখ্যা মারাত্মক হারে বেড়েছে।
এছাড়া উৎপাদন হ্রাস ও নতুন অর্ডার কমে আসায় যুক্তরাজ্যের উৎপাদনকারীরা তাদের কর্মী নিয়োগের পরিকল্পনায় কাটছাঁট করেছেন।
ব্রিটেনের প্রতিযোগিতা পর্যবেক্ষক এই বলে সতর্ক করে দিয়েছে যে, কৃত্রিম বুদ্ধিমত্তা মিথ্যা তথ্য, প্রতারনা এবং জাল পর্যালোচনার একই সাথে প্রযুক্তি ব্যবহারের জন্য উচ্চ মূল্যের একটি ছিদ্রের দিকে নিয়ে যেতে পারে, যা ভোক্তাদের ক্ষতিগ্রস্ত করবে। সেন্ট্রাল ব্যাংকসমূহের সুইস ভিত্তিক পরামর্শক হুঁশিয়ার করে বলেছে, আর্থিক বাজারগুলো আগামী বছর একগুয়ে মূল্যস্ফীতি ও একটি তীব্র অর্থনৈতিক ধীরগতি শংকার মধ্যে থাকতে পারে, যা পূর্বাভাস প্রদানকারীদের চেয়েও বেশী। ব্রিটিশ সরকার সাফোকের প্রস্তাবিত সাইজওয়েল সি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে বিনিয়োগের ব্যাপারেও এখন সতর্ক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button