ওমরা ভিসার মেয়াদ কমছে

ওমরা ভিসার মেয়াদ কমাচ্ছে সৌদি সরকার। আগামী ডিসেম্বর থেকে নতুন আইনে ভিসা পাবেন ওমরা করতে আগ্রহীরা। ফলে ওমরা ভিসার মেয়াদ হবে ১৫ দিন। আগে এ মেয়াদ ছিল একমাস। সম্প্রতি মদিনায় সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের সঙ্গে এক সভা শেষে সৌদি সরকারের হজমন্ত্রী বাদর হাজর একথা বলেন।
তিনি বলেন, এ সিদ্ধান্তের ফলে হজযাত্রীদের সফর সংশ্লিষ্ট কোনো কোম্পানি একসঙ্গে বিপুলসংখ্যক ওমরা যাত্রী সৌদি আরবে আনতে পারবে না।
হজমন্ত্রী বলেন, হজ মন্ত্রণালয় সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রস্তাব সংশ্লিষ্ট বেসরকারি কোম্পানিগুলোর কাছে তাদের মতামতের জন্য পাঠিয়েছে। এতে কোম্পানিগুলোকে ওমরা পালনকারীদের আবাসনে কোনো পরিবর্তন আনার দরকার পড়বে কি-না সে বিষয়ে মতামত চেয়েছে। তাদের কাছ থেকে মতামত ও সুপারিশ পাওয়ার পরে হজ মন্ত্রণালয় নতুন ওমরা বিধি তৈরি করবে।
ন্যাশনাল কমিটি ফর হজ অ্যান্ড ওমরা’র চেয়ারম্যান ওসামা বিন ইয়াহিয়া ফিলালি জানিয়েছেন, তিনি ওমরা সংক্রান্ত আরেকটি সরকারি সমীক্ষা রিপোর্ট খতিয়ে দেখছেন।
অপর একটি সূত্র জানিয়েছেন, অধিক সংখ্যক মুসলমান যাতে সুষ্ঠ-সুন্দরভাবে ওমরা পালন করতে পারে সেজন্যই মূলত ভিসার মেয়াদ কমানো হচ্ছে। এই বিধান সব দেশের জন্যই কার্যকর হবে। এই সিদ্ধান্তের পেছনে যুক্তি হলো, ওমরা পালনকারীদের ১৫ দিনের ভিসা প্রদান করা হলে বিদেশি ওমরা পালনকারীরা দ্রুত যাতায়াতের দরুন অধিক লোকের পক্ষে ওমরা পালন করা সম্ভব হবে। বর্তমানে এক মাসের জন্য ওমরা ভিসা দেয়া হয়। নতুন নিয়মে একই সময়ে দ্বিগুণ সংখ্যক মুসলমান ওমরা পালন করতে পারবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button