এক সময়ের আরব মডেল বাগদাদ এখন বিশ্বের নিকৃষ্ট শহর

Bagdadসত্তর দশকেও যে বাগদাদ ছিল আরব বিশ্বের মডেল সেই বাগদাদ আজ বিশ্বের নিকৃষ্ট নগরী। গত কয়েক দশকের সংঘর্ষ ও সহিংতায় ইতিহাসখ্যাত বাগদাদ নগরী তার ঐতিহ্য ও জৌলুস হারিয়ে নিকৃষ্টের তালিকায় স্থান পেল। সম্প্রতি মার্কার কনসাল্টিং গ্রুপের জরিপে এ তথ্য উঠে এসেছে।
গ্র“পটি বিশ্বের ২৩৯টি শহরের ওপর জরিপ চালায়। এতে রাজনৈতিক স্থিতিশীলতা, অপরাধ ও দূষণকে মাপকাঠি হিসেবে বেছে নেয়া হয়। তাতে ১২৫০ বছরের বেশি পুরনো শহর বাগদাদের অবস্থান একেবারে তলানিতে এসে ঠেকে। অথচ ইরাকের রাজধানী এ বাগদাদ ছিল বিশ্বের জ্ঞান, বিজ্ঞান, অর্থনীতি ও রাজনীতির েেত্র অহংকারের জায়গা।
বাগদাদবাসীকে আজ প্রায় নিত্যদিনই কোনো না কোনো ধরণের সন্ত্রাসী হামলা মোকাবেলা করে কাটাতে হচ্ছে। শহরটিতে নেই প্রয়োজনীয় বিদ্যুৎ, নেই খাবার পানির পর্যাপ্ত ব্যবস্থা। দূর্বল পয়:নিস্কাষন ব্যবস্থা, দূর্নীতি, নিত্য যানজটসহ উচ্চ বেকারত্বের অভিশাপে জর্জরিত নগরবাসী।
পত্রিকা বিক্রেতা হামিদ আল দার্জাল বলেন, আমরা সামরিক ব্যারাকে বাস করছি। তিনি আরো বলেন, ধনী দরিদ্র নির্বিশেষে সবাইকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। যেকোনো সময়ে আমরা মৃুত্যর মুখোমুখি হতে পারি।
এ প্রসঙ্গে তিনি একের পর এক চেকপয়েন্ট স্থাপন, বিস্ফোরিত দেয়াল ও নগরজুড়ে নিরাপত্তা বাহিনীর নানা দৌরাত্মের কথা তুলে ধরেন।
টাইগ্রীস তীরে ৭৬২ খ্রুীষ্টাব্দে আব্বাসী খলিফা আবু জাফর আল মনসুর বাগদাদ নগরীর নির্মাণ কাজ শুরু করেন। এরপর থেকে এ নগরী আরব তথা ইসলামিক বিশ্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিল।
বিশ শতকে বাগদাদ আধুনিক আরব বিশ্বের অনন্য উদাহরণ হয়ে ওঠে। এখানে ছিল সর্বোৎকৃষ্ট বিশ্ববিদ্যালয়, জাদুঘর, শিক্ষার উচ্চমান, বেগবান সংস্কৃতি ও আধুনিক স্বাস্থ্যসেবা। বাগদাদের আন্তর্জাতিক বিমান বন্দর কীভাবে তাদের প্রতিপক্ষের কাছেও রোল মডেল হয়ে উঠেছিল কর্মকর্তারা আজও সেকথার উল্লেখ করেন। আর এ বাগদাদেই প্রতিষ্ঠিত হয়েছিল তেল উৎপাদনকারী দেশগুলোর সংস্থা ওপেক। এছাড়া এ শহরে ছিল বহু ধর্ম, জাতি ও বর্ণের লোকের বসবাস। এখানে মুসলিম, খ্রিষ্টান, ইহুদিসহ অন্য ধর্মাবলম্বীরা একসাথেই বাস করতো।
অথচ এ শহর এখন নিত্যদিনই রক্তের স্রোতে ভাসছে। কেবলমাত্র চলতি বছরের ফেবুয়ারিতেই ৫৭টি সহিংস হামলার ঘটনা ঘটে। এর মধ্যে ৩১টিই গাড়ি বোমা হামলা।
এদিকে দেশজুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি যথেষ্ট গতিশীল। তেল উৎপাদনই এর মুখ্য কারণ। কিন্তু এটি শ্রমনিবিড় না হওয়াতে রাজধানীতে বেকার সমস্যা তীব্রতর।
দার্জাল বলেন, বাগদাদের সমস্যার কোন শেষ নেই। নেই কোন ক’ল কিনারাও।
তিনি বলেন, বাগদাদ পরিস্থিতি শোচনীয়। মাঝে মাঝে চিৎকার করে কাঁদতে ইচ্ছে করে…বলতে ইচ্ছে করে সুন্দর নগরী বাগদাদ আজ ধবংসপ্রায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button