দেশে ভোটার সংখ্যা ৯ কোটির উপরে

হালনাগাদ ভোটার তালিকার খসড়া অনুযায়ী দেশের বর্তমান ভোটার সংখ্যা ৯ কোটি ১৯ লাখ ৮০ হাজার ৫শ’ ৩১ জন। এবারের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে ৪৬ লাখ ৭২ হাজার ১শ’ ৭৬ জন নতুন ভোটার নিবন্ধন করেছেন। এদের মধ্যে পুরুষ রয়েছেন ২৬ লাখ ২৫ হাজার ৮শ’ ৬ জন ও নারী ২০ লাখ ৪৬ হাজার ৩শ’ ৭০ জন। নতুন ভোটাররা বিদ্যমান ভোটারের ৫ দশমিক ৮ শতাংশ। আবেদন-অভিযোগ নিষ্পত্তি শেষে আগামী ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। ইসির মিডিয়া সেন্টারে বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে ইসি কার্যালয়ের সচিব সিরাজুল ইসলাম এ তথ্য জানান।
ইসি সচিব জানান, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শেষ হলেও আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত বাদ পড়া ভোটার হওয়ার আবেদন করতে পারবেন। ভোটারযোগ্যদের মধ্যে তালিকায় যাদের নাম অন্তর্ভুক্ত হয়নি বা এখনো যারা ভোটার হননি তারা সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে আবেদন করে ভোটার হতে পারবেন। ২২ জানুয়ারির মধ্যে অভিযোগ বা আবেদন নিষ্পত্তি করা হবে। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ৩১ জানুয়ারি।
সিরাজুল ইসলাম বলেন, গত ১৫ মে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হয়ে ১৫ নভেম্বর শেষ হয়েছে। আজ শুক্রবার সকল জেলা, উপজেলা বা থানা নির্বাচন কার্যালয়, ইউনিয়ন পরিষদ, ক্যান্টনমেন্ট বোর্ড, সিটি করপোরেশন, পৌরসভায় একযোগে প্রকাশ করা হবে খসড়া ভোটার তালিকা। একই সাথে খসড়া তালিকা ইসির নিজস্ব ওয়েবসাইটেও প্রকাশ করা হবে। তালিকার বিষয়ে যেকোনো নাগরিকের অভিযোগ বা আবেদন কমিশন গ্রহণ করে প্রতিকারের ব্যবস্থা করবে।
তিনি বলেন, সংশোধনকারী কর্মকর্তা হিসেবে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা ও থানা নির্বাচন কর্মকর্তা, জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিভিন্ন জেলায় নিয়োগ করা হয়েছে। তারা অভিযোগ বা আবেদন আগামী ২২ জানুয়ারির মধ্যে নিষ্পত্তি করবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button