সিরিয়ায় ভয়াবহতম হামলায় ১৭৫ জন বিদ্রোহী নিহত

Syriaকয়েক মাসের মধ্যে ভয়াবহতম হামলায় ১৭৫ জন বিদ্রোহী যোদ্ধাকে হত্যা করেছে প্রেসিডেন্ট আসাদের বাহিনী। রাজধানী দামেস্কের দক্ষিণ অংশে বিদ্রোহীদের গোপন আস্তানায় এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে সিরিয়ার সরকারি টেলিভিশন।
সংবাদ সংস্থা সানা জানায়, বুধবার ভোরে বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্বাঞ্চলীয় গাউতা এলাকাতে এই আক্রমণ চালানো হয়।
প্রতিবেদনে বলা হয়, সেনাবাহিনীর একটি ইউনিট ‘জাভাত আল-নুসরা এবং লিওয়া আল-ইসলাম’ এর ‘সন্ত্রাসীদের’ দামেস্কের কাছে দেখতে পায়। সেনারা ১৭৫ জন বিদ্রোহীকে হত্যা এবং বেশ কয়েকজনকে আহত করে।
বিদ্রোহী যোদ্ধারা পূর্ব দামেস্ক থেকে উত্তর দামেস্কের আদ্রা অঞ্চলের দিকে যাচ্ছিল। দীর্ঘদিনের অবরোধ থেকে বের হওয়ার জন্য এই ‘ঝুঁকিপূর্ণ পথটি’ তারা বাছাই করেছিল।
তখন ওঁৎ পেতে থাকা সরকারি সেনারা এই হত্যাযজ্ঞ চালায়। লেবানন-ভিত্তিক আল-মায়েদান টিভিতে দেখা যায়, ওই অমসৃণ পথটিতে অসংখ্য মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে।
বার্তা সংস্থা সানা জানায়, নিহতদের বেশিরভাগই সৌদী, কাতারি আর চেচেন। নিহতদের জাতীয়তা নিশ্চিত করতে পারেনি আল-জাজিরা।
বিদ্রোহীদের ওপর কয়েক মাসের হামলার মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহতম হামলা। বিদ্রোহী নিয়ন্ত্রিত গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে ২০১৩ সালের আগস্টে রাসায়নিক হামলার পর এটাই সবচেয়ে বড় আকারের হত্যাকাণ্ড। আগস্টের ওই রাসায়নিক হামলায় কয়েকশ’ লোক নিহত হয়েছিল।
প্রসঙ্গত, ২০১১ সালের মার্চে শুরু হওয়া এই যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ১ লাখ ৪০ হাজার মানুষ নিহত হয়েছে। বুধবার জাতিসংঘ জানায়, প্রায় ২৫ লাখ সিরীয় দেশ থেকে পালিয়েছে। বছরের শেষ নাগাদ এটা ৪০ লাখ ছাড়িয়ে যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button