কিংবদন্তী মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলী আর নেই

Muhammed Aliসর্বকালের সেরা মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী ক্লে আর নেই। শুক্রবার রাতে ফনিক্স এরিয়া হাসপাতালে চিকিৎসারত অবস্থায় তিনি মারা যান। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ১৯৮৪ সালে দুরারোগ্য পারকিসন রোগে আক্রান্ত হন। ৩২ বছর এই রোগের সঙ্গে লড়াই করে অবশেষে ৭৪ বছর বয়সে হেরে গেলেন তিনি।
সর্বশেষ বৃহস্পতিবার শ্বাসতন্ত্রের সমস্যায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে নেয়ার কিছুক্ষণের মধ্যেই লাইফ সাপোর্টে রাখা হয় তাকে। তখনই মনে করা হচ্ছিল, এবার তিরি আর থাকছেন না। শেষ পর্যন্ত সেই শঙ্কাই সত্যি হলো।
তিনবারের ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন এ বক্সারের মৃত্যুর খবর নিশ্চিত করেছে তার পরিবারের মুখপাত্র বব গানেল। তিনি বলেন, ‘৩২ বছর পারকিনসন রোগের সঙ্গে লড়াই করে মোহাম্মদ আলী ৭৪ বছর বয়সে মারা গেলেন। তিনবারের বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়ন বক্সার আজ সন্ধ্যায় (শুক্রবার) মারা গেছেন।’
১৯৬৪ সালে মাত্র ২২ বছর বয়সে তখনকার বিখ্যাত মুষ্টিযোদ্ধা সনি লিস্টনকে হারিয়ে চ্যাম্পিয়ন হলে খ্যাতির তালিকায় উঠে আসেন মোহাম্মদ আলী। খেলাধুলার ইতিহাসে সেরা মুষ্টিযোদ্ধদের মধ্যে একজন হিসেবে গণ্য করা হয় তাকে।
মুষ্টিযুদ্ধের তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন মোহাম্মদ আলী বিগত ৩২ বছর ধরে পারকিনসন রোগে ভুগছিলেন। গত কয়েক বছর ধরে তার অবস্থার আরও অবনতি হয়ে। গত বছরও মুত্রাশয়ের সমস্যার কারণে একবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন মোহাম্মদ আলী। ২০১৪ সালে নিউমোনিয়া ধরা পড়ছিল তার।
অসুস্থতার কারণে তিনি তেমন একটা জনসমক্ষে আসতেন না। গত এপ্রিলে পারকিনসন্স সেন্টারের সহায়তার জন্য অ্যারিজোনায় আয়োজন করা ‘সেলেব্রিটি ফাইট নাইটে’ সর্বশেষ জনসমক্ষে আসেন।
মুহাম্মদ আলী ১৯৭৮ সালে বাংলাদেশ সফর করেন। সারা বিশ্বের মতো বাংলাদেশেও রয়েছে তার কোটি কোটি ভক্ত। তাদের সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেলেন এই মুষ্ঠিযোদ্ধা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button