বিপ্লববার্ষিকী উপলক্ষে মিসরজুড়ে বিক্ষোভে নিহত ২৯

Egyptআরব বসন্তের তিন বছরপূর্তিতে শুক্রবার বাদ জুমা রাজধানী কায়রোসহ দেশজুড়ে সেনাশাসনের পতন ও সংবিধানবিরোধী আগাম বিক্ষোভ করেছে মোবারক পতনের সময়কার বিপ্লবপন্থীরাসহ কয়েক লাখ মানুষ। এ বিক্ষোভে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ক্ষমতাচ্যুৎ প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থকদের সংঘর্ষে সারা দেশে কমপক্ষে ২৯ জনের মৃত্যুর খবর জানিয়েছে আলজাজিরা। সংঘর্ষে শতাধিক মানুষ আহত হয়েছে বলেও তাদের প্রতিবেদনে বলা হয়েছে।
শনিবার আরব জাগরণ দিবসে তাহরির স্কয়ারে সমবেত হয়ে ক্ষমতাসীন সেনা নিয়ন্ত্রিত সরকারের প্রতি সমর্থন জানায় কয়েক হাজার মানুষ।
এ সময় তারা সেনাপ্রধান আব্দেল ফাত্তাহ আলসিসির ছবিসহ বিভিন্ন প্ল্যাকার্ড ও ফেস্টুন নিয়ে মিছিল করে।
শনিবার রাজধানী কায়রোর রাজপথে মিছিল করে মুরসির সমর্থক ও তার বিরোধীরা। মুরসি সমর্থকরা বিক্ষোভ মিছিল নিয়ে কায়রোর তাহরির স্কয়ারের দিকে যেতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। এতে হতাহতের ঘটনা ঘটে।
কায়রো ও আলেকজান্দ্রিয়া থেকে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।। বিক্ষোভে  মুসলিম ব্রাদারহুড, বামপন্থী ৬ এপ্রিল মুভমেন্ট ছাড়াও প্রায় ২০টিরও বেশি সংগঠনের কর্মী সমর্থকেরা এতে অংশ নেন।
শান্তিপূর্ণ এ বিক্ষোভে চলাকালে দুমিয়াত ও বনি সাইফ জেলায় সেনাদের হামলায় আব্দুল্লাহ মুহাম্মদ নুরা ও মোস্তফা নামক দু’জন নিহত হয়েছেন। এ সংবাদ ছড়িয়ে পড়ায় রাজধানী কায়রোসহ অনেক জেলায় একাধিক পুলিশের ভ্যান জ্বালিয়ে দেয় বিপ্লবপন্থীরা। জুমার নামাজ শুরু না হতে সারা দেশে মুসল্লিরা আব্বাসিয়ার জাতীয় মসজিদ আন নুর, আলেকজান্দ্রিয়া, ফাইউম, সুহাগ, সুয়েচ, দুমিয়াত, সাইদ, পোর্ট সাইদ, সিনাই, কালুবিয়া, আলমেনিয়াসহ অন্যান্য জেলার প্রধান প্রধান মজসিদগুলোতে জড়ো হতে থাকেন। বাদ জুমা সারা দেশে একযোগে মুরসি সমর্থকেরা সেনাদের পতনে মোবারক আমলের মতোই উত্তাল বিক্ষোভ করেন। তারা বর্বর গণহত্যার নিন্দামূলক চার আঙুলের রাবেয়া স্কয়ারের প্রতীক সংবলিত পতাকা, প্লেকার্ড, ফেস্টুন, সিসির রক্ত মাখা চেহারার ছবি, সেনাশাসন নিপাত যাক লেখা বিশাল ব্যানার, শহিদদের ছবি নিয়ে রাজপথে বিক্ষোভ করে।
২৫ জানুয়ারি বিপ্লব দিবস উপলক্ষে স্মরণকালের সবচেয়ে বৃহৎ বিক্ষোভ করেছে ঐতিহাসিক আল আজহার বিশ্ববিদ্যালয়ের অসংখ্য মুরসি সমর্থক ছাত্ররা। কায়রো বিশ্ববিদ্যালয়সহ দেশজুড়ে সব বিশ্ববিদ্যালয়ের বিপ্লবপন্থী ও সাধারণ ছাত্ররা বিক্ষোভ করেন গতকাল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button