হিথরোকে ছাড়িয়ে দুবাই এখন বিশ্বের ব্যস্ততম বিমানবন্দর

Dubaiলন্ডনের হিথরো বিমানবন্দরকে টপকে এক নম্বরে উঠে এসেছে দুবাই বিমানবন্দর। দুবাই এখন সারা বিশ্বের এক অঞ্চলের সঙ্গে আরেক অঞ্চলের সংযোগস্থলে পরিণত হয়েছে।
ব্যস্ততম দুবাই বিমানবন্দর দিয়ে এখন বছরে ছয় কোটি ৭৩ লাখ যাত্রী চলাচল করেন।
অথচ কয়েক বছর আগেও বিভিন্ন আন্তর্জাতিক বিমান সংস্থার বিমান জ্বালানি নেয়ার জন্য মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই বিমানবন্দরে অবতরণ করত। ওই শহর বা দেশটি নিয়ে যাত্রীদের বলতে গেলে আগ্রহই ছিল না।
আর তখন বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরগুলোর তালিকায় দুবাইয়ের অবস্থান ছিল ৪৫তম। কিন্তু এক দশক পর এখন এটি লন্ডনের হিথরো বিমানবন্দরকে টপকে এক নম্বরে উঠে এসেছে। দুবাই এখন হয়ে উঠেছে আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগকেন্দ্র।
কিন্তু এই বিস্ময়কর উন্নতির রহস্যটা কী? প্রশ্নটার উত্তর অবশ্য সহজ, দুবাইকে পরিকল্পিতভাবেই গড়ে তোলা হয়েছে। আন্তর্জাতিক বিমান সংস্থা ও ভ্রমণকারীদের টানতে দেশটি নানা কার্যক্রম চালিয়েছে।
দেশটি বিমানযাত্রী তথা ভ্রমণকারীদের জন্য র‌্যাফেল ড্রয়ে পোরশের মতো দামি গাড়ি কিংবা ১০ লাখ ডলার (বাংলাদেশের আট কোটি টাকার সমান) জেতার সুযোগ করে দিয়েছে। আরব উপসাগরের তীরবর্তী দেশটি মাসব্যাপী শপিং ফেস্টিভ্যাল বা কেনাকাটা উৎসবের আয়োজন করেও বিদেশিদের টেনেছে।
অবশ্য ভৌগোলিক অবস্থানও দুবাইয়ের জন্য বেশ সহায়ক হয়েছে। কারণ, সেখান থেকে বিমানযোগে মাত্র আট ঘণ্টার মধ্যেই বিশ্বের প্রায় অধিকাংশ গন্তব্যে পৌঁছানো যায়।
দুবাই বিমানবন্দর দিয়ে এখন বছরে ছয় কোটি ৭৩ লাখ যাত্রী চলাচল করেন। এই সংখ্যা ২০১৯ সাল নাগাদ এক কোটিতে উন্নীত হবে বলে ইউএই আশা করছে। হিথরো বিমানবন্দর দিয়ে বছরে ছয় কোটি ৬৯ লাখ আন্তর্জাতিক যাত্রী চলাচল করেন।
দুবাইয়ের উন্নয়নের নেপথ্যে স্থানীয় বিমান সংস্থা এমিরেটসেরও অবদান আছে। এটি তুলনামূলক সস্তায় যাত্রী পরিবহনের পাশাপাশি ফর্মুলা ওয়ান কার রেসিং ও ইউএসএ ওপেন লন টেনিসের পৃষ্ঠপোষকতা করছে। বিশ্বের শীর্ষস্থানীয় ফুটবল দলের জার্সিতে শোভা পাচ্ছে এই বিমান সংস্থার নাম। এসব পদক্ষেপ দুবাইকে বিশ্বদরবারে তুলে ধরেছে।
দুবাই বিমানবন্দরের প্রধান নির্বাহী পল গ্রিফিথস জানান, এই শতকের মাঝামাঝি সময়ে নতুন বিমানবন্দরটির বার্ষিক আন্তর্জাতিক যাত্রীর সংখ্যা দুই কোটিতে উন্নীত করার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button