‘মুসলিম অভিভাবকরা সন্তানদের মৌলবাদী বানাচ্ছেন’

তানজির আহমেদ রাসেল: Borisব্রিটেনে অনেক মুসলিম অভিভাবক ধর্মীয় শিক্ষার নামে সন্তানদের মৌলবাদী হিসেবে গড়ে তুলছেন বলে অভিযোগ করেছেন লন্ডন মেয়র বরিস জনসন বলেছেন। তাই যেসব মুসলিম পরিবারের শিশুরা তাদের পিতা মাতার কারণে মৌলবাদী হয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে তাদেরকে সোশ্যাল কেয়ারের হেফাজতে নিয়ে যাওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি। যে সকল মুসলিম পরিবার সন্তানদের এ ধরণের শিক্ষা প্রদান করছেন তিনি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছেন। ব্রিটেনের প্রভাবশালী দৈনিক ‘দ্যা ডেইলি টেলিগ্রাফে’ লেখা এক নিবন্ধে তিনি অভিযোগ করেন।
বরিস জনসন বলেছেন, মুসলিম পরিবারের এইসব শিশুরা যাতে আত্বঘাতি বোমা হামলাকারী না হয় সেজন্য তাদেরকে পরিবার থেকে আলাদা করে দেয়া উচিত। উগ্রপন্থি হওয়ার শিক্ষা দিলে শিশু নির্যাতনের অভিযোগ এনে সন্তানকে তাদের বাবা মায়ের কাছ থেকে নিয়ে নেয়ার সুপারিশ করেন তিনি। তিনি মনে করেন এতে করে যেমন  শিশুর ভবিষ্যত রক্ষা হবে তেমনি ব্রিটেনের জনসাধারণ মৌলবাদের ভয়াল থাবা থেকে রক্ষা পাবে।
লন্ডন মেয়র বলেছেন ব্রিটেনে মৌলবাদ আশংকাজনকভাবে না বাড়লেও তা কমছে না। তিনি মনে করেন মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের  অনেকেই মৌলবাদে বিশ্বাসী এবং তারা সেই দর্শন প্রচার করছেন। যেসব পিতামাতা সন্তানদের পরিকল্পিতভাবে মৌলবাদী হিসেবে গড়ে তুলছেন তাদের বিরুদ্ধে শীঘ্রই কার্যকর ব্যবস্থা নেয়া উচিত বলে তিনি মনে করেন। তিনি বলেন বৃটিশ সেনা সদস্য লি রাগবি হত্যাকারী দুই ব্যক্তি যে ধরণের দৃষ্টিভঙ্গি পোষণ করতো মুসলিম পরিবারের কোন কোন শিশুকে সে ধরনের বিকৃত বিষয় শেখানো হচ্ছে। এদিকে লন্ডন মেয়র বরিস জনসনের এই মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে  মুসলিম কাউন্সিল অব ব্রিটেন জানিয়েছেন, এই মন্তব্য মুসলিম বিরোধী অনুভূতিকে উস্কে দিতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button