ন্যাটোর প্রধান নির্বাচিত হলেন নরওয়ের প্রাক্তন প্রধানমন্ত্রী

Natoন্যাটোর প্রধান নির্বাচিত হলেন নরওয়ের প্রাক্তন প্রধানমন্ত্রী জেনস স্টোলেনবার্গ। আগামী ১ অক্টোবর সেক্রেটারি জেনারেল হিসাবে দায়িত্ব নেবেন তিনি। ২৮টি দেশ মিলে তৈরি এই সংস্থার শীর্ষ কর্তা হবেন তিনি। তাঁকে দায়িত্ব বুঝিয়ে দেবেন ডেনমার্কের প্রাক্তন প্রধানমন্ত্রী অ্যান্ড্রেস ফগ। ২০০৯ থেকে এই পদে রয়েছেন তিনি।
প্রথম নরওয়েবাসী হিসাবে ন্যাটোর শীর্ষ পদ পেলেন স্টোলেনবার্গ। আন্তর্জাতিক রাজনীতির খুব গুরুত্বপূর্ণ সময়ে তিনি এই দায়িত্ব নিতে চলেছেন। ইউক্রনের সমস্যার মোকাবিলা তিনি কিভাবে করবেন সেদিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব। ন্যাটোর ইতিহাসে তিনি একটি টার্নিং পয়েন্ট হয়ে উঠতে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এফআরআইডিএ থিঙ্কট্যাঙ্কের এক আধিকারিক ড্যানিয়েল কেওহানে জানিয়েছেন, “স্টোলেনবার্গ একজন গুরুত্বপূর্ণ রক্ষণাত্মক খেলোয়াড়। এতদিনের কর্মজীবনে যে কোনও চ্যালেঞ্জ উনি খুব ভাল ভাবে সামলেছেন।”
প্রসঙ্গত, ন্যাটোর শীর্ষপদের দৌড়ে স্টোলেনবার্গের সঙ্গে ছিলেন পোল্যান্ডের বিদেশমন্ত্রী র‌্যাডোস্লাও সিকোরস্কি। ট্যুইটারে তিনি জানিয়েছেন, “স্টোলেনবার্গ ন্যাটোর সেক্রেটারি জেনারেল হিসাবে নিশ্চয়ই ভাল কাজ করবেন। পোল্যান্ড তাঁকে সমর্থন করবে।” গত সেপ্টেম্বরে নির্বাচনে হেরে যাওয়ার আগে গত দশ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন স্টোলেনবার্গ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button