মানি ট্রান্সফার ও মুসলিম চ্যারেটি একাউন্ট সমস্যা সমাধানে উদ্যোগ নেয়ার আহবান রুশানারার

Rushnaraবেথনাল গ্রীণ এন্ড বো আসনের এমপি এবং ট্রেজারী সিলেক্ট কমিটির মেম্বার রুশানারা আলী ব্যাকগ্রাউন্ড অথবা জাতিগত পরিচয় নির্বিশেষে সকলের জন্য সমান ব্যাংকিং সুবিধার নিশ্চিতের জন্য ব্যাংক কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন। এজন্য তিনি ব্যাংক, রেগুলেটর এবং সরকারকে এক সাথে কাজ করার উপরও জোর দিয়েছেন। ট্রেজারি সিলেক্ট কমিটিতে ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের জেরাকালে রুশানারা আলী এমপি এই আহবান জানান। সম্প্রতি হাউস অব কমন্সের কমিটি রুমে এই বিতর্ক অনুষ্ঠিত হয়।
জেরাকালে রুশানারা কর্মকর্তাদের কাছে মানি ট্রান্সফার এবং মুসলিম চ্যারেটিসহ অন্যান্য বেশ কিছু সংগঠনকে কেন মৌলিক ব্যাংকিং সুবিধা থেকে বঞ্চিত রাখা হয়েছে এর কারণ জানতে চান।
তিনি থিংক ট্যাংক ডেমোস- এর উদ্ধৃতি দিয়ে বলেন, তাদের সাম্প্রতিক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে যে, বিভিন্ন ব্যাক্তি, মানি ট্রান্সফার কোম্পানি এবং মুসলিম চ্যারেটিগুলোর ব্যাংক একাউন্ট বন্ধ করে দেয়ার কারণে তারা বেকায়দায় রয়েছেন।
রুশানারা এই সমস্যাকে একটি প্রধান চ্যালেঞ্জ বলেও উল্লেখ করেন। কারণ ব্যাংকগুলো একদিকে আইন এবং জরিমানার ভয়ে যেমন তটস্থ থাকে অন্যদিকে কতিপয় ব্যক্তি এবং কয়েকটি প্রতিষ্ঠান সম্পর্কেও উদ্বেগ রয়েছে।
রুশানারা ব্যাংক কর্মকর্তাদের কাছে এই পটভূমিতে সরকারের উদ্যোগ কী হওয়া উচিত তা জানতে চান। একই সাথে আরো জানতে চান, এই দূরত্ব কমিয়ে আনার জন্য ব্যাংক রেগুলেটরদেরইবা করণীয় কী হওয়া উচিত?
রুশানারা বলেন, সকল ব্যক্তি এবং চ্যারেটি আমাদের ব্যাংকগুলোর কাছে সর্বোচ্চ স্বচ্ছতা আশা করেন। আবার কাস্টমাররা আইনের মধ্যে থাকবেন এমনটিও জরুরি। এর মধ্যে একটি যৌক্তিক ভারসাম্য দরকার। কিন্তু ব্যাংক কর্তৃক এককভাবে কাস্টমার, মুসলিম চ্যারেটি এবং মানি ট্রান্সফার কোম্পানিগুলো টার্গেট হওয়ার বিষয়টি উদ্বেগের। যে কারণে এই সমস্যা সমাধানে সবার সম্মিলিত উদ্যোগ প্রয়োজন।
উল্লেখ্য যে, রুশানারা আলী মানি ট্রান্সফার প্রতিষ্ঠানগুলোর সাথে ব্যাংক এবং রেগুলেটরদের আচরণ পরিবর্তনের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। তার উদ্যোগে গঠিত সেইভ রেমিট্যান্স গিভিং ক্যাম্পেইন দেশজুড়ে আলোচিত। এই ক্যাম্পেইনের কারণে ঢালাওভাবে মানি ট্রান্সফার সুবিধা বন্ধ করার প্রবণতা রোধ করা গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button