লইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনাল এর প্রতিবাদ সভা

Bishwaমানবাধিকার সংগঠন ‘অধিকার’ এর সাধারণ সম্পাদক আদিলুর রহমান খান ও দৈনিক আমারদেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি ও নির্যাতনের প্রতিবাদে যুক্তরাজ্যে অবস্থানরত বিশিষ্ট আইজীবীদের উপস্থিতিতে লইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনালের উদ্যোগে এক প্রতিবাদ সমাবেশ গত ১৪ অক্টোবর বুধবার পূর্ব লন্ডনের হোয়াইটচ্যাপেলস্থ ফিস্ট রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা অবিলম্বে গ্রেফতারকৃতদের নি:শর্ত মুক্তিদাবী করেন।
সংগঠনের চেয়ারপার্সন ব্যারিস্টার এম এ সালাম এর সভাপতিত্বে ও এক্সিকিউটিভ ডিরেক্টর ব্যারিস্টার শরীফ হায়দারের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক মেয়র সর্দার আব্দুল আাজিজ, ব্যারিস্টার আতাউর রহমান, ব্যারিস্টার আনোয়ার বাবুল মিয়া, ব্যারিস্টার নজির আহমেদ, ব্যারিস্টার ওয়াসিফুর রহমান তালুকদার, ড. আলী আজহার, লইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনালের ডিরেক্টর মওদুদ আহমদ খাঁন, ব্যারিস্টার ওবায়দুর রহমান টিপু, ব্যারিস্টার দুল্লা রাহিম ভুইয়া, ব্যারিস্টার ইকবাল হোসাইন, সলিসিটর আশফাক আহমদ, সলিসিটর বিপ্লব পোদ্দার, ব্যারিস্টার একেএম হাসনাত, এডভোকেট লিয়াকত আলী, এডভোকেট জালাল, এডভোকেট মাহবুবুল আলম তোহা, এডভোকেট তানজীর আল ওয়াব, এডভোকেট এস কে তরিকুল ইসলাম, এডভোকেট এস কে আব্দুল্লাহ হেলাল রাব্বী, ব্যারিস্টার ফয়জুর রহমান, ব্যারিস্টার ইউসুফ রেজা, ব্যারিস্টার মোশারফ হোসেন, ব্যারিস্টার সাঈদ, এডভোকেট একে আজাদ, ব্যারিস্টার আম্পনসর, ব্যারিস্টার সেলিম আহমেদ, এডভোকেট মইনুল হোসেন, এডভোকেট মোস্তাক আহমেদ, এডভোকেট আলম, এডভোকেট শাহরিয়ার প্রমুখ।
সভায় বক্তারা বলেন, মানবাধিকার কর্মী হিসেবে শাপলা চত্ত্বরে সংঘটিত গণহত্যার উপর প্রকাশিত রির্পোটের উপর ভিত্তি করে বর্তমান ক্ষমতাসীন সরকার ‘অধিকার’ সম্পাদক আদিলুর রহমান খানকে উদ্দেশ্যমূলকভাবে গ্রেফতার করায় মত প্রকাশের স্বাধীনতার উপর চরম হস্তক্ষেপ হিসেবে সারাবিশ্ব ব্যাপী নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। আর তাই সাংবিধানিক মৌলিক মানবাধিকারের উপর এমন নগ্ন হস্তক্ষেপে আন্তর্জাতিক সংগঠন লইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনালও তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। অবিলম্বে আদিলুর রহমান খানকে মুক্তি দেয়ার জন্য জোড় দাবী তোলেন বক্তারা। সভায় প্রথিতযশা সাংবাদিক মাহমুদুর রহমানের উপর সরকারের অমানুষিক নির্যাতনের বিরুদ্ধেও তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।
মানবাধিকারের চরম বিপর্যয়ের সময়ে বাংলাদেশের বর্তমান সরকার ফ্যাসিবাদি আচরনের মাধ্যমে সরকার বিরোধীদের বিশেষ কায়দায় দমন, নীপিড়নের মাধ্যমে বাকস্বাধীনতা হরন করে গণমাধ্যমকে সরকারের নিয়ন্ত্রনে রাখার ঘৃন্য পদক্ষেপ নিচ্ছে। যা সারা বিশ্বব্যাপী চরমভাবে নিন্দিত হচ্ছে। সারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তী মারাত্মক ভাবে ক্ষুন্ন হচ্ছে। মত প্রকাশের স্বাধীনতার উপর এই নগ্ন আক্রমনে বর্তমান সরকারের উপর আন্তর্জাতিকচাপ প্রয়োগের উদ্দেশ্যে লইয়ার্স ভয়েস ইন্টার ন্যাশনালও বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উপর নিরন্তর কাজ করে যাচ্ছে।
মাহমুদুর রহমান ও আদিলুর রহমান খান সহ বিভিন্ন সাংবাদিকদের উপর দমন নির্যাতনের প্রেক্ষিতে মানবাধিকারের চরম লংঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক আইনজীবিদের সচেতন প্রতিবাদ সারাবিশ্বব্যাপী বর্তমান সরকারের বিরুদ্ধে জনমত গড়ে তুলেছে। তাই অবিলম্বে তাদের মুক্তি দিয়ে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিকে স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসার জন্য প্রতিবাদ সমাবেশ থেকে বক্তারা জোড় আহবান রাখেন। সভায় বক্তারা অভিলম্বে আদিলুর রহমান খান ও মাহমুদুর রহমানের মুক্তি দাবী করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button