সেলফি দেখে লেনদেন

MasterCardফিঙ্গার প্রিন্ট তথা আঙ্গুলের ছাপ দিয়ে অনলাইনে লেনদেনের যুগ অনেক আগেই শুরু হয়েছে। প্রযুক্তিগত উন্নতির ছোয়ায় এবার সেলফির মাধ্যমে অনলাইনে কেনাকাটার সুযোগ দিতে যাচ্ছে মাস্টারকার্ড কর্তৃপক্ষ।
সেলফির মাধ্যমে লেনদেনকারীর ছবি শনাক্তকরণ ও যাচাইবাছাইয়ের জন্য একটি মোবাইল অ্যাপস নিয়ে কাজ করছে আমেরিকান প্রতিষ্ঠানটি। সেদিন হয়তো আর বেশি দূরে নয় যেদিন একটি সেলফিই হয়ে উঠবে আপনার যাবতীয় লেনদেনের নিয়ামক।
এ পদ্ধতিতে কেনাকাটার পর অ্যাকাউন্টধারীকে লেনদেন নিশ্চিত করতে স্মার্টফোনের দিকে তাকিয়ে একবার চোখের পাতা ফেলতে হবে। আর স্মার্টফোনে আগে থেকেই ডাউনলোডকৃত বিশেষ ওই অ্যাপস সেলফিটি শনাক্ত করবে এবং লেনদেনকারীর পরিচিতি নিশ্চিত করবে। ফলে অন্যের অ্যাকাউন্ট হ্যাক করে সেলফির চুরি করলেও কাজ করবে না অ্যাপসটি।
এ বিষয়ে আমেরিকার মাস্টারকার্ড কোম্পানির নিরাপত্তা বিশ্লেষক অজয় ভল্লা বলেন, ‘নতুন প্রজন্ম, যারা আসলে সেলফিতেই মজে আছে… তারা বিষয়টিকে পছন্দ করবে বলেই মনে করি আমি। তারা এটি গ্রহণ করবে।’
বর্তমানে মাস্টারকার্ড ব্যবহারকারীরা অনলাইনে কেনাকাটার জন্য বিশেষ নিরাপত্তা কোড ব্যবহার করতে পারেন। বিশেষ এই নিরাপত্তা কোড ভুলে যাওয়া কিংবা অন্য কেউ জেনে ফেলার ঝুঁকি রয়েছে। সেলফির মাধ্যমে লেনদেন চালু হলে এ ঝামেলা থাকবে না বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।
লেনদেনের নতুন এ পদ্ধতিটি চালুর জন্য এরইমধ্যে পাঁচশ’ ব্যবহাকারীকে নিয়ে একটি পাইলট প্রকল্প চালু করেছে মাস্টাকার্ড। নতুন এ পদ্ধতি যাতে সব স্মার্টফোনে কাজ করে সেজন্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করেছে মাস্টারকার্ড।
সেলফির মাধ্যমে ‘অ্যাকাউন্ট ভেরিফিকেশনের’ পাশাপাশি ভবিষ্যতে ব্যবহারকারীর কণ্ঠস্বর ও হৃদকম্পনের মাধ্যমেও প্রকৃত ব্যবহারকারীর পরিচয় শনাক্তের চেষ্টা করছে মাস্টারকার্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button