ছুরিকাঘাতের অপরাধ প্রতিরোধে ৩.৪ মিলিয়ন পাউন্ড বরাদ্দ

ছুরিকাঘাতের মতো অপরাধ প্রতিরোধে প্রায় ৩.৪ মিলিয়ন পাউন্ডের প্রকল্প হাতে নিয়েছেন লন্ডন মেয়র সাদিক খান। এসব প্রকল্পে গৃহীত কর্মসূচী টিনেজার অর্থ্যাৎ তরুন যুবাদের এধরনের অপরাধে জড়িত হওয়া থেকে বিরত রাখবে। স্কুলপরবর্তী সময়ে তরুনদের জন্য নানা কর্মসূচী অন্তর্ভূক্ত থাকবে এই প্রকল্পে। এর অধীনে স্ট্রংগার ফিউচারস স্কীম ৮ থেকে ১৮ বছর বয়সী ১৭ হাজার ছেলেমেয়ের জন্য বিভিন্ন কর্মসূচী প্রদানের লক্ষ্যে ২৩ টি তৃনমূল কমিউনিটি গ্রুপকে অর্থায়ন করবে।
দেখা গেছে, যুক্তরাজ্যে চলতি সনের প্রথম ৮ মাসে ২৩ শ’য়ের বেশী ছুরিকাঘাতের ঘটনা ঘটেছে। অর্থ্যাৎ গড়ে দৈনিক ১০ টি। আগের বছরের তুলনায় এবছর ৫ শতাংশ বেড়েছে। গত বছর ছুরিকাঘাতে ১৪ জন মারা যায়। এর আগের বছর মারা যায় ৩০ জন। ঐ বছর এদিক দিয়ে সবচেয়ে ভয়ংকর বছর। দেখা গেছে, স্কুল শেষে এবং সপ্তাহান্তে সহিংসতার ঘটনা বেশী ঘটছে। তাই মেয়র সাদিক খানের গঠিত ভিআরইউ সংস্থাটি তরুনদের বিভিন্ন গঠনমূলক কর্মকান্ডে জড়িত হতে সহায়তা প্রদান করবে। এছাড়া গ্যাং এসপ্লোয়েটেশন, যৌন সহিংসতা, সাক্ষরতা, নিউমারেসী ইত্যাদি বিষয়েও প্রশিক্ষনের ব্যবস্থা থাকবে গৃহীত প্রকল্প সমূহে। স্কুলের সময়ের বাইরে তরুনরা যাতে নানা ধরনের গঠনমূলক কর্মকান্ডে সম্পৃক্ত হতে পারে এমন লক্ষ্য নিয়েই প্রকল্পসমূহের কাজ চলছে।
চলতি বছর ১৯ বছর বয়সী তরুন আনিস ওমর জেন লন্ডনে ছুরিকাঘাতে নিহত হয়। গত মঙ্গলবার সন্ধ্যা ৬ টায় ছুরিকাঘাতে ক্রয়ডনের নিউ এডিংটনের নর্থ ওয়াকে একজন নিহত ও অপর একজন আহত হয়। নিহত তরুনের নাম ব্রাউলি হাচিন্স (২০)।
মেয়র সাদিক খান বলেন, আমি লন্ডনের বাসিন্দাদের স্কুলের অভ্যন্তরে ও বাইরে, উভয় ক্ষেত্রেই সমৃদ্ধ ও বিকশিত দেখতে বদ্ধপরিকর। লন্ডন ভিআরইউ এর পরিচালক লিব পেক বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, সহিংসতা প্রতিরোধযোগ্য, অপরিহার্য নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button