সিরিয়াতে পশ্চিমা দেশগুলো দ্বৈত ভূমিকা পালন করছে : পুতিন

Putinসিরিয়াতে পশ্চিমা দেশগুলো দ্বৈত ভূমিকা পালন করছে বলে অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার সোচিতে একটি আন্তর্জাতিক সম্মেলনে দেয়া বক্তব্যে তিনি বলেন, পশ্চিমা দেশগুলো সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ঘোষণা করছে এবং একইসঙ্গে কিছু গোষ্ঠিকে নিজেদের স্বার্থে ব্যবহার করছে।
তিনি বলেন, রাশিয়ার সামরিক অভিযানের ফলে প্রেসিডেন্ট বাশার আল আসাদের জন্য গত ৪ বছরের গৃহযুদ্ধের একটি রাজনৈতিক সমাধানে আসার পরিবেশ তৈরি হবে।
সম্মেলনে দেয়া বক্তব্য ভ্লাদিমির পুতিন ইঙ্গিত করেন যে, তথাকথিত ইসলামিক স্টেটের সঙ্গে লড়াইয়ে বিদ্রোহী দলগুলোকে সঙ্গে নিয়ে কাজ করার জন্য প্রস্তুত রয়েছে সিরিয় সরকার।
ভ্লাদিমির পুতিন বলেন, প্রেসিডেন্ট বাশার আল আসাদের মস্কো সফরকালে এ ধরনের একটি যৌথ বাহিনীর বিষয়ে তার মতামত জানতে চেয়েছিলেন এবং বাশার আল আসাদ ইতিবাচক উত্তর দিয়েছেন।
সিরিয় এবং ইরাকি সরকারের সঙ্গে যোগ দিয়ে আইএসের বিরুদ্ধে লড়াই করার জন্য কুর্দি বাহিনীর প্রতি আহ্বান জানান ভ্লাদিমির পুতিন।
পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে দ্বৈত ভূমিকা পালনের অভিযোগ করলেও তিনি বলেন, সন্ত্রাসবাদের হুমকির ফলে পশ্চিমা দেশগুলো এবং রাশিয়ার জন্য একসঙ্গে কাজ করার একটি সুযোগ তৈরি হয়েছে।
তবে অভিযান বর্ধিত করে ইরাকে আইএসের ওপর বিমান হামলার কোনো পরিকল্পনা রাশিয়ার নেই বলেও জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।
রাশিয়া যদিও বারবার বলছে যে, তাদের বিমান হামলার লক্ষ্যবস্তু হচ্ছে ইসলামিক স্টেট জঙ্গি এবং মস্কোর চোখে অন্যান্য সন্ত্রাসীবাদীরা।
তবে যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছে যে, আসাদ সরকারের বিরুদ্ধে লড়াইরত মধ্যপন্থী বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা চালাচ্ছে রাশিয়া।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button