ফিলিস্তিনীদের জন্য ২৭ মিলিয়ন ডলার সৌদি অনুদান

সৌদি আরব রবিবার ফিলিস্তিনি ভূখণ্ডে সংস্থার কার্যক্রমকে সহায়তা প্রদানের জন্য কাছাকাছি প্রাচ্যে ফিলিস্তিনী শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও ওয়ার্কস এজেন্সি (ইউএনআরডব্লিউএ)’কে ২৭ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে। ৫০ মিলিয়ন ডলার দিয়ে এজেন্সির মূল পরিষেবাগুলিকে সাহায্য করার জন্য রাজ্যের ২০১৮-১৯ সালের অঙ্গীকারের অংশ হিসাবে অনুদানটি এসেছে। এই অবদান কিংডমের একটি বৃহত্তর অঙ্গীকারের অংশ, যেটি কয়েক দশক ধরে এজেন্সির অন্যতম শীর্ষ দাতা, এই অঞ্চলের ৫৬ লাখ ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য সংস্থাকে গুরুত্বপূর্ণ পরিষেবা প্রদান চালিয়ে যেতে সহায়তা করার জন্য।
সমঝোতা স্মারকে জর্ডানে সৌদি রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরি, ইউএনআরডব্লিউএ কমিশনার-জেনারেল ফিলিপ লাজারিনি এবং প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের নির্বাহী কমিটির সদস্য এবং শরণার্থী বিষয়ক বিভাগের প্রধান ড. আহমদ আবু হোলি।
আল-সুদাইরি বলেন, সৌদি উপস্থিতি ফিলিস্তিনি কারণের কেন্দ্রবিন্দুতে ছিল এবং এখনও রয়েছে, কারণ ফিলিস্তিনি ইস্যুতে কিংডমের অবস্থানকে সৌদি পররাষ্ট্রনীতির অন্যতম প্রধান বিষয় হিসেবে বিবেচনা করা হয় বাদশাহ আবদুল আজিজ কর্তৃক তা প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে। আবদুল আজিজ বিন আব্দুল রহমান আল-সৌদ, যিনি ফিলিস্তিনি জনগণের জোরালো সমর্থক ছিলেন।
“ফিলিস্তিনের প্রতি সৌদি আরবের দৃঢ় অবস্থান বাদশাহ সালমান এবং তার যুবরাজ পর্যন্ত অব্যাহত রয়েছে। বাদশাহ বহুবার আনুষ্ঠানিক সৌদি অবস্থান ঘোষণা করেছেন, যা সম্প্রতি কিংডমের পররাষ্ট্রমন্ত্রী, প্রিন্স ফয়সাল বিন ফারহান, কয়েক সপ্তাহ আগে নিউইয়র্কে ৭৭তম ইউএনজিএ-তে পুনর্ব্যক্ত করেছিলেন যে ফিলিস্তিন ইস্যুটি রাজ্যের অগ্রভাগে রয়েছে। কিংডম ফিলিস্তিনি জনগণকে তাদের বৈধ অধিকার পেতে সমর্থন করে, যার মধ্যে রয়েছে ১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে তাদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা, পূর্ব জেরুজালেমকে এর রাজধানী হিসেবে অন্তর্ভুক্ত করা,” তিনি যোগ করেন।
“কিংডম এবং এর প্রতিষ্ঠানগুলির কাছ থেকে সমর্থন ইউএনআরডব্লিউএ’র ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য কয়েক দশক ধরে তার গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি বজায় রাখতে অবদান রাখে,” লাজারিনি বলেন। তিনি যোগ করেন যে, সংস্থাটি দাতাদের অনিশ্চয়তার কারণে তহবিল বজায় রাখতে অসুবিধার সম্মুখীন হয়েছে এবং গত এক দশকে, “বিশ্বের এই অংশে মনোযোগ হ্রাস পেয়েছে।”
কিংডম গত এক দশকে ইউএনআরডব্লিউএ-কে ১ বিলিয়নেরও বেশি অনুদান দিয়েছে, যা এজেন্সিটিকে ফিলিস্তিনি শরণার্থীদের প্রয়োজনীয় পরিষেবা প্রদান চালিয়ে যেতে সক্ষম করে।
“এজেন্সি গত ১০ বছরে যা অভিজ্ঞতা লাভ করেছে তা সামগ্রিক সংস্থানকে স্থবির করে দিয়েছে। অনুদান আমাদের কার্যক্রম চলমান রাখতে সাহায্য করবে কিন্তু সংগ্রাম অব্যাহত থাকবে,” বলেছেন লাজারিনি, যোগ করেছেন: “আজকের মতো ঘটনাগুলি আমাদের সফল হওয়ার আশা দেয়, এর মধ্য দিয়ে যেতে, কিন্তু এটি দীর্ঘমেয়াদী (সমাধান) উত্তর নয়। শান্তি প্রক্রিয়ার পুনঃসক্রিয়তা আমাদের দেখতে হবে।
“রাজ্যের এই সমর্থন ফিলিস্তিনি কারণ এবং ফিলিস্তিনে উদ্বাস্তুদের প্রতি প্রতিশ্রুতির অংশ হিসাবে অনেকের মধ্যে একটি,” আবু হোলি বলেছেন, যোগ করেছেন: “অবদান এমন এক সময়ে এসেছে যখন আমরা দেখেছি যে গত বছরে একটি হ্রাস পেয়েছে। কিছু দেশ এবং অন্যরা প্রত্যাহার করেছে তাদের সাহায্য। রাজ্যের অনুদান পরিষেবা প্রদানে অবদান রাখবে এবং আমরা অন্যান্য দেশগুলিকে তাদের প্রতিশ্রুতি পূরণের জন্য আহ্বান জানাই।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button