৪ বছরে সৌদী আরবে বিদেশী পর্যটক বেড়েছে ১৫৬ শতাংশ

২০২৩ সালে সৌদী আরবে পর্যটকের সংখ্যা ২০১৯ সালের তুলনায় ১৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত শুক্রবার জাতিসংঘের বিশ্বপর্যটন ব্যারোমিটারের প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে। পর্যটন খাতে দেশটির এই সাফল্য বিশ্বের এই খাতে মধ্যপ্রাচ্যের অবস্থানকে উচ্চাসনে নিয়ে গেছে। বলা যায়, সৌদী আরব একমাত্র অঞ্চল যে করোনাপূর্ব সময়ের অবস্থায় নিয়ে গেছে পর্যটন খাতকে।
ইউএন ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গ্যানাইজেশন বলেছে, বছরের প্রথম ইউএনডিব্লউটিও ওয়ার্ল্ড ট্যুরিজম ব্যারোমিটার অনুসারে, ২০২৩ সালে আন্তর্জাতিক পর্যটনে করোনা মহামারীপূর্ব সময়ের ৮৮ শতাংশ লক্ষ্য করা যায়। এসময় ১শ’ ৩০ কোটি পর্যটক বিশ্বে পর্যটন সম্পন্ন করেন। প্রাথমিক হিসাবে এই খাত ১.৪ ট্রিলিয়ন ডলার অর্জন করে। অপরদিকে ২০১৯ সালে এর পরিমান ছিলো ১.৫ ট্রিলিয়ন ডলার।
বিশ্ব অর্থনীতিকে পর্যটন সরাসরি কতোটুকু অবদান রাখছে, এ ব্যাপারে প্রাথমিক জরীপে দেখা গেছে, ২০২৩ সালে তা ছিলো বৈশ্বিক জিডিপি’র ৩ শতাংশ, যার পরিমান ৩.৩ ট্রিলিয়ন ডলার। এটা করোনা মহামরিপূর্বকালীন সময়ের পুনরুদ্ধারের ক্ষেত্রে একটি জোরালো ইংগিত।
ব্যারোমিটার এই বলে পূর্বাভাস দিয়েছে যে, আন্তর্জাতিক পর্যটন চলতি বছরে মহামারি পূর্বকালীন সময়ে ফিরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। প্রাথমিক হিসাব অনুযায়ী, এই খাতে ২০১৯ সালের পর্যায়ের চেয়ে ২ শতাংশ অধিক হারে প্রবৃদ্ধি ঘটছে। পূর্বাভাস অনুসারে, এশিয়ায় পর্যটনকে পূর্বাবস্থায় ফিরে যাবার গতিতে চলতে দেখা যাচ্ছে। বিদ্যমান অর্থনৈতিক ও ভূরাজনৈতিক পার্শ্ব পর্যায়ের ঝুঁকিতে বিবর্তনের কারনে তা ঘটতে পারে।
ডব্লিউটিও এর প্রতিবেদনসমূহ সৌদী আরবের পর্যটন খাতের প্রবৃদ্ধি বিশ্ব পর্যটনের প্রবৃদ্ধিতে তাৎপর্যপূর্ন অবদান রেখেছে। জি-টুয়েন্টি দেশসমূহের মধ্যে সৌদী আরব এই খাতে ২০২৩ সালে শীর্ষস্থানে ছিলো। ঐ বছরের প্রথম ত্রৈমাসিকে সৌদী আরব ছিলো পর্যটক আকর্ষনের ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে দ্রুত প্রবৃদ্ধির দেশ। ঐ বছর সৌদী আরবের বিভিন্ন পর্যটন স্থলে পর্যটক বৃদ্ধির জোয়ার লক্ষ্য করা যায়। দেশটিতে পর্যটকদের ব্যয়ের পরিমান উচ্চ পর্যায়ে পৌঁছে। সৌদী কেন্দ্রীয় ব্যাংকের উপাত্ত অনুসারে, ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে পর্যটন খাতে সৌদী রাজস্ব আয় ১০০ বিলিয়ন সৌদী রিয়াল অর্থ্যাৎ ২৬.৬৬ বিলিয়নে উন্নীত হয়। প্রতিবেদনে জোর দিয়ে বলা হয়, জিসিসি দেশগুলোর আন্তর্জাতিক পর্যটক আগমনের এই উর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button