ক্রিপ্টোকারেন্সী সংক্রান্ত কঠোর বিধিমালা প্রণয়ন করছে ইইউ

শেষ পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন ক্রিপ্টোকারেন্সীর লাগাম টেনে ধরার পদক্ষেপ নিয়েছে। এই বায়বীয় মুদ্রার দরপতন এবং এর ব্যাপারে কঠোর পদক্ষেপের জন্য ক্ষতিগ্রস্তদের আহ্বানের পরিপ্রেক্ষিতে ইইউ এ উদ্যোগ নিয়েছে। ইইউ ব্লক এখন ক্রিপ্টোকারেন্সী হস্তান্তরকে মানি লন্ডারিংয়ের মতো অপরাধ গন্যকারী আইনের আওতায় নিয়ে আসতে সম্মত হয়েছে। ব্লকের ২৭ টি দেশ আগামী বৃহস্পতিবার ‘মার্কেটস ইন ক্রিপ্টো অ্যাসেটস্ (এমআইসিএ)’ শীর্ষক আলোচনায় একটি চূড়ান্ত বিধিমালা প্রনয়নের উদ্যোগ নিয়েছে। ইইউ ব্লকের গৃহীত এসব নীতিমালা হবে কার্যত: বিশ্বমানের এবং তা বিশ্বব্যাপী গুরুত্বপূর্ন প্রভাব রাখবে বলে প্রত্যাশা করা হচ্ছে।
ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড- এর ক্রিপ্টো ভেঞ্চার এডভাইজার প্যাট্রিক হ্যানসেন বলেন, ক্রিপ্টোকারেন্সী সংক্রান্ত ইইউ এর বিধিমালা বিশ্বে প্রথম প্রকৃত বিস্তারিত ক্রিপ্টো বিধিবিধান। তিনি আরো বলেন, আমার বিশ্বাস, এখানে অনেকগুলো এখতিয়ার রয়েছে যেগুলো ঘনিষ্ঠভাবে এটা পর্যবেক্ষন করবে যে ইইউ কীভাবে ক্রিপ্টোকারেন্সী নিয়ে কাজ করে। বিশ্বের অন্যান্য জায়গায় বিশেষভাবে ক্ষুদ্র দেশগুলো, যাদের এ ব্যাপারে নিজস্ব নীতিমালা প্রণয়নের সক্ষমতা নেই, সামান্য পরিবর্তন করে ইইউ- এর অনুরূপ বিধিবিধান গ্রহন করতে পারে। মার্কেটস্ ইন ক্রিপ্টো অ্যাসেটস্ বিধিমালার অধীনে এক্সচেঞ্জ, ব্রোকার ও অন্যান্য ক্রিপ্টো কোম্পানীগুলো কঠোর বিধিমালার সম্মুখীন, যার লক্ষ্য গ্রাহকদের সুরক্ষা।
স্ট্যাবলকয়েন্স- এর মতো ক্রিপ্টো সম্পদ ইস্যুকারী ও ব্যবসাকারী কোম্পানীগুলো ডলার কিংবা স্বর্ণের মতো পন্যের সাথে সংযুক্ত, যার দরুন এটা অন্যান্য ক্রিপ্টোকান্সেীর তুলনায় কম ঝুঁকিপূর্ন। কিন্তু এগুলোকেও ঝুঁকি, মূল্য ও চার্জসমূহের ব্যাপারে বিস্তারিত তথ্য প্রকাশ করতে হচ্ছে।
সচেতন মহল মনে করেন, ক্রিপ্টোকারেন্সী বিষয়ক বিধিমালা নতুন ক্রিপ্টো বিনিয়োগকারীদের প্রতারণা ও কেলেংকারীতে পতিত হওয়া থেকে রক্ষা করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button