নতুন চ্যান্সেলর প্রধানমন্ত্রীর কর পরিকল্পনা বাতিল করবেন

নতুন ব্রিটিশ চ্যান্সেলর জেরেমি হান্ট বলেছেন যে, তিনি প্রধানমন্ত্রী লিজ ট্রাসের কর কর্তন ও ব্যয় হ্রাসের বিপর্যয়কর পরিকল্পনা বাতিল করতে যাচ্ছেন। এ মাসের শেষ দিকে একটি পূর্ন বাজেট ঘোষনার প্রত্যাশা করছেন বলে তিনি জানান। জেরেমি হান্ট সম্প্রতি এই মর্মে ইংগিত দিয়েছেন যে, তিনি তার নতুন বসের প্রবৃদ্ধির পরিকল্পনায় চূড়ান্ত যবনিকা টানতে যাচ্ছেন।
তিনি স্বীকার করেন যে, মিসেস ট্রাস ভুল করেছেন। তিনি বলেন, মার্কেটসমূহকে নিশ্চয়তা প্রদান ও স্থিতিশীলতা পুনরুদ্ধারের জন্য ‘জটিল সিদ্ধান্তসমূহ’ গ্রহন করা হবে। আমরা করের বিষয়ে কথা বলছি, আমরা ব্যয় এবং মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনাসমূহের কথা আলোচনা করছি।
নতুন চ্যান্সেলর হান্ট স্বীকার করেন যে, আগামী ৩১ অক্টোবরের অর্থনৈতিক পরিকল্পনা কার্যকরভাবে একটি পূর্ন বাজেটের রূপ পরিগ্রহ করবে। যেসব নীতিমালার ওপর ভর করে লিজ ট্রাস ক্ষমতায় এসেছেন, সেগুলো থেকে সরে আসার ইংগিতও দেন তিনি।
ইতোপূর্বে চ্যান্সেলর অর্থনৈতিক প্যাকেজের বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছিলেন। দু’সপ্তাহের মধ্যে তিনি তা ঘোষনা করবেন বলে জানান। অবশ্য মূল্যস্ফীতির সাথে বেনিফিট বৃদ্ধি হবে কি-না, এটা বলতে তিনি অস্বীকৃতি জ্ঞাপন করেন। মিনি-বাজেট এলে তিনি একটি ‘ক্লিন শ্লেট’ পাবেন বলে ইংগিত দেন।
এলবিসি’র উপস্থাপক লিউয়িস গুড উইল বলেন, ট্রাস সুনাকের ‘এন্টি থিসিস’ বা ‘বিপরীত কর্ম’ করতে গিয়ে এখন সুনাকের মতোই শাসন করছেন। স্কটিশ লেবার লীডার আনাস সারওয়ার বলেন, আমি মনে করি এটা স্পষ্ট যে, লিজ ট্রাস একজন ল্যাংড়া হাঁস প্রধানমন্ত্রী। তিনি নামে মাত্র একজন প্রধানমন্ত্রী। কেইর স্টারমার যথাযথভাবেই একটি সাধারন নির্বাচনের দাবি জানিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button