আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি

Playআর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ ফুটবল ২০১৪ সালের চ্যাম্পিয়নের শিরোপা নিজেদের করে নিলো জার্মানি। এ নিয়ে চারবারের মতো শিরোপা জিতলো দলটি। ফাইনাল ম্যাচের অতিরিক্ত সময়ের খেলায় মারিও গোটজের গোলে ১-০ গোলে এগিয়ে যায় জার্মানি। এ জয়ের মাধ্যমে নিজেদের নতুন ইতিহাস গড়লো জার্মানি। লাতিন আমেরিকা থেকে প্রথম ইউরোপীয়ান হিসেবে বিশ্বকাপ ফুটবল জিতলো দলটি।
খেলার পুড়োটা সময় জুড়েই ছিলো তীব্র লড়াই। নির্ধারিত ৯০ মিনিটে খেলা গোল শূন্যভাবে শেষ হয়। খেলা অতিরিক্ত সময়ে গড়ায়।
ম্যাচের লড়াইটা ছিল সমানে সমান। খেলার ৩ মিনিটে ফ্রি কিক পায় জার্মানি। কিন্তু ফ্রি কিক কাজে লাগাতে পারেনি ডার মানশাফটরা। পরের মিনিটেই কাউন্টার অ্যাটাক থেকে ভালো সুযোগ তৈরি করেছিল আর্জেন্টিনা। ডানপ্রান্ত দিয়ে গঞ্জালো হিগুয়েনের শট পোস্ট ঘেঁষে মাঠের বাইরে চলে যায়।
৯ মিনিটে প্রায় মধ্য মাঠ থেকে বল নিয়ে বক্সে ঢুকে পড়েন লিওনেল মেসি। কিন্তু তার ক্রসে ফিনিশিং টাচ দেওয়ার মতো কোনো খেলোয়াড় ছিল না। পরে জার্মানির ডিফেন্ডাররা বল ক্লিয়ার করে । ১৪ মিনিটে দ্বিতীয়বার ফ্রি কিক পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেনি জার্মানি। ফিলিপ লামের ফ্রি কিক লাফিয়ে ওঠে হেড নিতে চেয়েছিলেন মিরোস্লাভ ক্লোসা। কিন্তু ব্যর্থ হয়েছেন তিনি। পরে বল ক্লিয়ার করে আর্জেন্টিনার রক্ষণভাগের ফুটবলাররা।
২১ মিনিটে সহজ একটি সুযোগ নষ্ট করেন গঞ্জালো হিগুয়েন। প্রায় মধ্য মাঠ থেকে বল পেয়ে জার্মানির ২ ডিফেন্ডারকে গতির লড়াইয়ে পরাজিত করেন ২৬ বছর বয়সী এ ফয়োয়ার্ড। পরে গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারকে একা পেয়েও সুবিধে করতে পারেননি। তার শট জাল খুঁজে পায়নি।
৩০ মিনিটে এজেকিয়েল লাভেজ্জির ক্রসে জার্মানির জালে বল পাঠান গঞ্জালো হিগুয়েইন। কিন্তু তার আগেই অফ সাইডের পতাকা তুলেন লাইনস ম্যান। ৩৬ মিনিটে এজেকিয়েল লাভেজ্জির কর্নার সরাসরি জার্মানির হাতে গিয়ে পরে। পরের মিনিটেই কাউন্টার অ্যাটাক থেকে সুযোগ তৈরি করে জার্মানি।
বক্স থেকে নেয়া আন্দ্রে শুরলের শট আর্জেন্টিনার গোলরক্ষক সার্জিও রোমেরো কর্নারের বিনিময়ে বিপদ মুক্ত করেন। ৪০ মিনিটে ডানপ্রান্ত দিয়ে বক্সে ঢুকে পড়েন লিওনেল মেসি। পরে আগুয়ান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারকে পরাস্ত করলেও জালে বল পাঠাতে পারেননি। পোস্ট ফাঁকা থাকলেও এবারও ফিনিশিং টাচ দেওয়ার মতো কোনো ফুটবলারর ছিল না। ৪৪ মিনিটে জার্মানির অ্যাটাকিং মিডফিল্ডার টমাস মুলারের ক্রসে মাথা ছোঁয়াতে ব্যর্থ হন ৩৬ বছর বয়সী ফরোয়ার্ড মিরোস্লাভ ক্লোসা।
বিরতির পর ম্যাচের ৪৭ মিনিটে ভালো একটি সুযোগ পায় আর্জেন্টিনা। গঞ্জালো হিগুয়েনের কাছ থেকে বল পেয়ে বক্স থেকে বাঁ পায়ে শট নেন লিওনেল মেসি। তার শট সাইড বার ঘেসে মাঠের বাইরে চলে গেছে। ৭৪ মিনিটে মেসির সেই চাকতি ডস। ডানপ্রান্ত থেকে বল নিয়ে বক্সে। না শট নেননি।  তবে সুবিধে করতে পারেন নি। পরে বক্স থেকে বেড়িয়ে এসে শট নেন । কিন্তু এবারও তার শটে বল জাল খুঁজে পায়নি।
৮২ মিনিটে সুযোগ পায় জার্মানি। মেসুত ওজিলের ক্রসে দৌড়ে এসে বক্সের বাইরে থেকে শট নেন টনি ক্রুস। তার শট সাইড বার ঘেঁসে মাঠের বাইরে চলে যায়। নির্ধারিত সময়ে কোনো দলই গোলের দেখা না পেলে ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে।
অরিতিক্ত সময়ের প্রথম মিনিটেই ভালো সুযোগ পায় জার্মানি। বক্সের মধ্যে থেকে শট নেন আন্দ্রে শুরলে। তার শট ফিরিয়ে দেন সার্জিও রোমেরো। ফিরতি বলে শট নেন মেসুত ওজিল। তার শট ফিরিয়ে দেন আর্জেন্টিনার ডিফেন্ডার লুকাস বিগলিয়া। ৯৭ মিনিটে গোলরক্ষককে একায় পেয়েও ব্যর্থ হন আর্জেন্টিনার বদলী ফরোয়ার্ড রদ্রিগো প্যালাসিও। আগুয়ান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের মাথা উপর দিয়ে বল মারলেও তা জাল খুঁজে পায়নি।
১১৩ মিনিটে আর ভুল করেননি বদলি ফুটবলার মারিও গোটজে। আন্দ্রে শুরলের লম্বা ক্রস বক্স থেকে বুক দিয়ে রিসিভ করেন মারিও গোটজে। বল রিসিভ করেই পোস্টে শট নিয়েছেন তিনি। তার শটে আর্জেন্টিনার গোলরক্ষক সার্জিও রোমেরোর বাঁ পাশ দিয়ে বল জালে জড়িয়ে যায়।
আর গোটজের গোলেই ইতিহাসে নতুন করে জায়গা করে নেয় জার্মানি। ২০১৪ ফুটবল বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button