ব্রিটেনের কারাবন্দিদের মধ্যে ইসলাম গ্রহণের হার বাড়ছে

UK Jailরাশিদ রিয়াজ: ব্রিটেনের কারাবন্দিদের মধ্যে ইসলাম গ্রহণের হার বাড়ছে। মুসলিম কারাবন্দিদের সংস্পর্শে এসে তারা কোরান অধ্যয়ন ও ইসলাম সম্পর্কে জানতে পেরে এ ধর্ম গ্রহণ করছেন।
স্কাই নিউজের বরাত দিয়ে এসব ব্রিটিশ গণমাধ্যম সোমবার জানায়, ব্রিটেনের কারাগারগুলোতে মুসলিম কারাবন্দিরা ব্যাপক প্রভাবশালী। তাদের সংস্পর্শে ব্রিটিশ কারাবন্দিরা ইসলামে দীক্ষিত হচ্ছেন। অবশ্য বৃটিশ কারা কর্তৃপক্ষের দাবি, কারবন্দিদের জোর করে মুসলমান বানানো হচ্ছে। কারাবন্দি ব্রিটিশদের ইসলামগ্রহণকে ‘ক্রমবর্ধমান’ এবং ‘বড় ধরনের সমস্যা’ বলে মন্তব্য করেছে কর্তৃপক্ষ।
কারা কর্তৃপক্ষ জানায়, জেলখানায় যেসব নতুন বন্দি আসে তাদেরকে ইসলামের দাওয়াত দেয় মুসলিম কারাবন্দিরা।
ইসলামী জঙ্গী সন্দেহে ব্রিটেনে বহু মুসলিমকে কারাবন্দি করে রাখা হয়েছে।
ব্রিটিশ প্রিজনার্স অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্টিভ গিলান বলেন, ‘এটা একটি উদ্বেগের বিষয়। বিভিন্ন ঘটনায় এটা স্পষ্ট তথ্য পাওয়া গেছে। তরুণদের জোর করে ইসলামে ধর্মান্তরিত করা হচ্ছে।’
সাবেক প্রিজন অফিসার জো চ্যাপম্যান বলেন, অবস্থার আরো অবনতি হচ্ছে। এটা একটা ক্রমবর্ধমান সমস্যা। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লর্ড রেইড বলেন, জেলখানাগুলো উগ্রপন্থা বিস্তারের ‘অত্যন্ত উর্বর ক্ষেত্রে’ পরিণত হচ্ছে।
তবে বিচার বিভাগের একজন মুখপাত্র বলেন, ‘ধর্মবিশ্বাস কারাবন্দিদের ওপর অত্যন্ত ইতিবাচক প্রভাব ফেলতে পারে এবং তাদের পুনর্বাসনেও রাখতে পারে গুরুত্বপূর্ণ ভূমিকা।’
তবে তার পরামর্শ, কাউকে যাতে জোর করে ইসলামে ধর্মান্তরিত করা না হয়। ইংল্যান্ড ও ওয়েলসে মোট জনসংখ্যার ৫ ভাগ মুসলমান হলেও এখানকার মোট কারাবন্দিদের ১৩ শতাংশই মুসলমান। ইংল্যান্ড ও ওয়েলসে ১১ হাজার মুসলমান বর্তমানে কারাবন্দি বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button