৯০০ বছরের পুরনো সোনায় মোড়ানো কোরআন শরীফের প্রদর্শনী

Gold Quranসংযুক্ত আরব আমিরাতের শারজায় অনুষ্ঠিত আন্তর্জাতিক বইমেলায় ২৪ ক্যারেটের একটি পবিত্র কোরআন শরীফ প্রদর্শনীতে আনা হয়েছে। শারজার বইমেলায় ৯০০ বছরের পুরনো এই কোরআন শরীফের হুবহু নকল কপি বিক্রি হচ্ছে।
অস্ট্রিয়ার ভিয়েনাভিত্তিক আদেভা নামক প্রকাশনা প্রতিষ্ঠান কোরআন শরীফের এই কপিটির মালিক। তবে, কোরআন শরীফের এই কপিটি পেতে হলে আগে থেকে অর্ডার দিয়ে রাখতে হবে।
আদেভা প্রকাশনা প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট মিচেল স্ট্রুজল গালফ নিউজকে জানিয়েছেন, শারজাহর সু্প্িরম কাউন্সিল সদস্য ও আইনপ্রণেতা ড. শেখ সুলতান বিন মোহাম্মদ আল কাসিমি একটি কপির অর্ডার করেছেন। কপিটির দাম পড়বে চার লাখ দিরহাম।
স্বর্ণের হরফে তৈরি কোরআন শরীফের মূল কপিটি প্রায় ৯০০ বছর আগে ইবনে আল বাওয়াব ক্যালিগ্রাফি স্কুলে তৈরি করা হয়েছিল। পরে এটি জার্মানির মিউনিখের বাভারিয়ান স্টেট লাইব্রেরিতে সংরক্ষিত ছিল।
বইমেলায় ৮০০ বছরের পুরনো আরেকটি কোরআন শরীফের প্রদর্শন করা হচ্ছে। এটি লিপিবদ্ধ করেছিলেন মরক্কোর একজন বাদশাহ। আরেকজন বাদশাহর খিলাফতে আরোহণ উপলক্ষে তিনি এই কোরআন শরীফটি লিপিবদ্ধ করেছিলেন তিনি। এই কোরআন শরীফের মূল কপিটি ফিলিস্তিন কর্তৃপক্ষের মালিকানায় আল আকসা মিউজিয়ামে সংরক্ষিত আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button