এবার বাংলাদেশে অনুষ্ঠিত হবে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’

Nasa Spaceযুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৫’ এবার বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১০-১১ এপ্রিল ঢাকা ও চট্টগ্রামে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
ঢাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও চট্টগ্রামের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম (আইআইইউসি) এ প্রতিযোগিতা  অনুষ্ঠিত হবে। এছাড়াও অনলাইনে বসেও যে কেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।
প্রতিযোগিতা পর্যবেক্ষণ করতে নাসা থেকে বাংলাদেশে আসবেন ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস প্রতিযোগিতার অন্যতম প্রতিষ্ঠাতা এবং স্বনামধন্য বক্তা ও সংগঠক আলী লিওয়েলিন।
বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। বাস্তবায়ন করবে বেসিস স্টুডেন্টস ফোরাম। এছাড়া সহযোগিতায় রয়েছে আইবিপিসি, ক্লাউডক্যাম্প ও মোবাইল মানডে।
প্রতিযোগিতায় আর্থ, আউটার স্পেস, হিউম্যান, রোবোটিক্সসহ ডজনখানেক সমস্যার সমাধান করতে দেয়া হবে অংশগ্রহণকারীদের।
প্রতিযোগিতায় নির্বাচিত অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়া বাংলাদেশ পর্বে নির্বাচিত ৪টি দল যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অনুষ্ঠিতব্য চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মনোনীত হবে।
প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে অংশ নিতে আগামী ১ এপ্রিলের মধ্যে http://bit.ly/1GKxQN8 লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে। https://2015.spaceappschallenge.org/ সাইটে প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button