বিবসনা কিংবা বসনা দুটোই যখন ঘুম হারামের কারণ

Dr.Dalia Mogahedমিনার রশীদ
ডক্টর ডালিয়া মোজাহেদ (Dr.Dalia Mogahed) নামে এক মেয়ে প্রেসিডেন্ট ওবামার উপদেষ্টা হয়েছেন। কম বসনা কিংবা বিলকুল বিবসনাদের ওই দেশটিতে তিনি একটু বেশী বসনা। তাঁর মাথার হিজাব কিংবা ধর্মের প্রতি তাঁর আনুগত্য এই পদটি পেতে তাঁর জন্যে কোনরূপ প্রতিবন্ধকতা সৃষ্টি করে নাই। কেমন তুখোড় মেধা ও ব্যক্তিত্বের অধিকারী হলেই এই অবস্থানে পৌঁছা সম্ভব তা সহজেই অনুমেয়।
মাথায় হিজাব দেখে অনেকেই হয়তো ভাববেন যে আরব দেশের কোন রাজা বাদশা সফরে গেলে হোয়াইট হাউজে মিলাদ পড়ানোর মত কোন কাজে হয়তোবা এই উপদেষ্টাকে ব্যবহার করা হয়। তবে গুগলসে সার্চ দিলেই তাঁর মেধা ও বিভিন্ন অর্জন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। উইকিপিডিয়াতে ডঃ ডালিয়া মোজাহেদের কাজ সম্পর্কে যা লেখা আছে তার কয়েকটি লাইন হুবহু তুলে ধরা হলো।
Mogahed was invited to testify before the US Senate Committee on Foreign Relations about US engagement with Muslim communities, and was a significant contributor to the Homeland Security Advisory Council’s Countering Violent Extremism Working Group. She worked with Madeleine Albrightand Dennis Ross on the US-Muslim Engagement Project to produce policy recommendations – many of which were adopted by the administration of President Barack Obama.
কাজেই আমাদের দেশের ব্যারিস্টার তানিয়ার মতো কাউকে নিয়োগ না দিয়ে ডঃ ডালিয়া মোজাহেদের মত কাউকে এই কাজের জন্যে নিয়োগ দেয়ায় আমেরিকান প্রশাসনের প্রজ্ঞাটি বোধহয় ফুটে উঠেছে। সকল মাদ্রাসা বা নৈতিক শিক্ষাকে জঙ্গীবাদের সাথে গুলিয়ে ফেলা ব্যারিস্টার তানিয়া এবং মুসলিম কম্যুইনিটির সম গেটাপ ও মেকাপের আরো অনেক তানিয়া বিশ্বব্যাপী জঙ্গীবাদ, জঙ্গীবাদ বলে অনেক চেচিয়েও এদের মনোযোগ আকর্ষন করতে পারেন নি। এই ধরনের সহজ তরিকায় উৎপাদিত মাকাল ফল এবং কঠিন সাধনায় তৈরি খাটি ফল এরা আমাদের চেয়েও ভালোভাবে চিনতে পারে।
কিন্তু ডঃ ডালিয়া মোজাহেদের এই খবরটি এ পর্যন্ত যতজন মানুষ জেনেছে তার চেয়ে অনেক বেশী সংখ্যক জেনে গেছে বাংলাদেশী বংশোদ্ভুত মাকসুমার কথা। এদেশের মাকসুমা যুক্তরাষ্ট্রে গিয়ে হয়ে পড়েছেন ‘মাকস’। বাংলাদেশের যে কোন সখিনা বুকের এবং দরকার মত অন্য জায়গার কাপড়খানা ঠিক জায়গায় এভাবে একটু খুলতে পারলেই রাতারাতি ‘সাকস’ বনে গিয়ে সাকসেসের চূড়ায় উঠে যেতে পারেন। বিখ্যাত হওয়ার সবচেয়ে সহজ তরিকা এটি। তসলিমা নাসরীনের তরিকার চেয়েও সহজ তরিকা এটি।
নারী দিবসে কায়দা করে মাকসুমাদের এই সহজ তরিকাটি সামনে ঠেলে দেওয়া হলেও ডঃ ডালিয়া মোজাহেদদের কঠিন সাধনার গল্পগুলি কখনই আলোচনায় আনা হবে না।
সম্পূর্ণ নগ্ন হয়ে এই সখিনা বুকের সামনে Made in Bangladesh লিখে একটি পোজ দিয়েছেন। একটি বণিক গোষ্ঠি চমৎকারভাবে আমাদের উক্ত সখিনার রাতারাতি বিখ্যাত হওয়ার শখটিকে পুঁজি করে ফেলেছে। এখন এই সখিনাকে নিয়ে গর্বে নাচানাচি করলেও যেমন প্রচার হবে তেমনি রাগে-দুঃখে কাঁদলেও তার অন্যথা হবে না।
minarrashid@yahoo.com

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button