স্বাধীনতার ৫০ বছরে সিঙ্গাপুর

Singaporeআজ রোববার স্বাধীনতা অর্জনের ৫০তম বার্ষিকী পালন করছে এশিয়ার অন্যতম শিল্পোন্নত দেশ সিঙ্গাপুর। ১৯৬৫ সালের আজকের দিনে মালয়েশিয়ার কাছ থেকে স্বাধীনতা অর্জন করেছিল দেশটি। স্বাধীনতা দিবস উপলক্ষে সিঙ্গাপুরে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
রোববার স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী উপলক্ষে জাতীয় কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। এতে সেনা সদস্যদের পাশাপাশি হাজার হাজার মানুষ অংশ নেবে বলে আশা করা হচ্ছে। সকালে জাতীয় শপথ বাক্য পাঠ ও জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে। এই দুটি অনুষ্ঠানে দেশের সকলকে অংশ নেয়ার আহ্বান জানানো হয়েছে।
১৯৬৫ সালের ৯ আগস্ট মালয়েশিয়ার কাছ থেকে স্বাধীনতা লাভ করে সিঙ্গাপুর। এরপর গত ৫০ বছরের মধ্যে দেশটি এশিয়ার অন্যতম শিল্পোন্নত দেশে পরিণত হয়েছে। কিন্তু দেশটিতে রাজনীতি এবং মত প্রকাশের অধিকার নিয়ে ব্যাপক সমালোচনা আছে।
স্বাধীনতা লাভের পর থেকে ১৯৯০ সাল পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী হিসেবে একটানা দায়িত্ব পালন করেছেন লি কুয়ান। সিঙ্গাপুরের প্রয়াত এই প্রধানমন্ত্রী এবং স্বাধীনতা আন্দোলনের নেতার প্রতি আজ (রোববার) বিশেষ শ্রদ্ধা প্রদর্শন করা হবে। চলতি বছরের মার্চে পরলোকগমন করেন দেশটির কিংবদন্তি এই নেতা।
স্বাধীনতা দিবসের এই অনুষ্ঠানে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও অষ্ট্রেলিয়ার উপ প্রধানমন্ত্রী ওয়ারেন ট্রুসের উপস্থিত থাকার কথা রয়েছে।
দেশটিতে প্রত্যেক বছরেই স্বাধীনতা দিবস উদযাপন করা হয়ে থাকে। কিন্তু এ বছরের স্বাধীনতা দিবসকে দেশটির সর্ববৃহৎ অনুষ্ঠান উদযাপন হিসেবে বলা হচ্ছে। দেশটির একজন শিক্ষার্থী ইয়াং যাই লিং বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ক্ষুদ্র একটি জাতি হিসেবে এই ৫০ বছরে আমরা অনেক কিছু অর্জন করেছি। এই বছরটি চিরদিনের জন্য স্মরণীয় হয়ে থাকবে।
উল্লেখ্য, সিঙ্গাপুর ১৯৬৩ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হয়ে মালয়েশিয়ার সঙ্গে যোগ দেয়। এরপর ১৯৬৫ সালে এক সামাজিক অস্থিরতার পর মালয়েশিয়ার কাছ থেকে স্বাধীনতা লাভ করে। স্বাধীনতার পর থেকে দ্রুত অর্থনৈতিক উন্নতি দেশটিকে এশিয়ার অন্যতম শিল্পোন্নত দেশে পরিণত করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button