অপহৃত লিবিকে ফিরিয়ে দেয়ার দাবি জানালো লিবিয়ার সংসদ

Libiলিবিয়ার সংসদ জেনারেল ন্যাশনাল কংগ্রেস (জিএনসি) রাজধানী ত্রিপোলি থেকে অপহৃত আল-কায়েদা নেতা আনাস আল-লিবিকে ফেরত দেয়ার জন্য আমেরিকার প্রতি দাবি জানিয়েছে।
শনিবার মার্কিন বিশেষ বাহিনী ‘সিল’ কমান্ডো হামলা চালিয়ে রাজধানী ত্রিপোলি থেকে আল-লিবিকে অপহরণ করে। ফজরের নামাজ শেষে ঘরে ফেরার সময় নিজ বাসভবনের সামনে থেকে তাকে অপহরণ করা হয়।
জিএনসি’র বিবৃতিতে মার্কিন কমান্ডো হামলাকে লিবিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘন বলে অভিযোগ করে অবিলম্বে আল-লিবিকে ত্রিপোলি সরকারের কাছে ফিরিয়ে দেয়ার আহ্বান জানানো হয়েছে।
এছাড়া, এ বিবৃতিতে লিবিয় কর্তৃপক্ষ ও আল-লিবির পরিবারকে তার সঙ্গে যোগাযোগ করতে দেয়ার দাবিও জানানো হয়। কমান্ডো হামলা চালিয়ে আল-লিবিকে অপহরণের পর এই প্রথম আনুষ্ঠানিক ভাবে আমেরিকার নিন্দা জানাল লিবিয়া।
এর আগে, দেশটির প্রধানমন্ত্রী আল-জেইদান এক বিবৃতিতে বলেছিলেন, লিবিয়ার সরকার দেশটির যে কোনো নাগরিকের বিচার দেশের ভেতর করতে চায় এবং আইনের দৃষ্টিতে অপরাধ প্রমাণিত হওয়ার আগ পর্যন্ত অভিযুক্ত ব্যক্তিকে নির্দোষ বলে গণ্য করে।
এদিকে, লিবিয়ার আইন ও বিচারমন্ত্রী সালাহ আল-মারগানি দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেবোরাহ জোন্সকে তলব করার পরই জিএনসি’র বিবৃতি প্রকাশিত হলো।
লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছিল, “আবু আনাস আল-লিবিকে অপহরণের ব্যাপারে কয়েকটি প্রশ্নের জবাব জানতে জোন্সকে তলব করেন আল-মারগানি।”
এদিকে, এর আগের খবরে বলা হয়েছে, ভূমধ্যসাগরে মোতায়েন মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস স্যান অ্যন্টোনিওতে আল-লিবিকে জিজ্ঞাসাবাদ চলছে। মার্কিন সরকারি কর্মকর্তারা এ তথ্য দিয়েছেন। তবে, জিজ্ঞাসাবাদের সময় তার জন্য কোনো আইনজীবীর ব্যবস্থা করা হয়নি।
মার্কিন কর্মকর্তারা মনে করছেন, লিবির কাছে আল-কায়েদা সন্ত্রাসী নেটওয়াকের্র তথ্য থাকতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button