খেলাফাত মজলিস লন্ডন মাহানগরীর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব শীর্ষক আলোচনা সভা

Khelafat Majlis Lindonগত ২১শে ফেব্রুয়ারী রোজ শুক্রবার ইষ্ট লন্ডনস্থ আলহুদা ইসলামিক সেন্টারে খেলাফত মজলিস লন্ডন মহানগরীর উদ্যোগে অনুষ্টিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব শীর্ষক আলোচনা সভা।
মহানগরীর সভাপতি মাওলানা তায়ীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্টিত সভা সঞ্চালনা করেন শাখার সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল আহাদ। অনুষ্টিত সভার পারম্বে কুরআন তেলাওয়াত করেন শাখার সহ সেক্রেটারী হাফিজ মাওলানা মুফতী আব্দুর রাজ্জাক।
সভার সভাপতি মাওলানা তায়ীদুল ইসলাম বলেন, মাতৃভাষা দিবসের গুরুত্ব সহকারে যে আলোচনা বক্তারা পেশ করেছেন তা সমাজের সর্বক্ষেত্রে বাস্তবায়ন করতে সমাজের দায়িত্বশীলদেরকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, সকল ক্ষেত্রে বাংলা ভাষার সভ্য সংস্কৃতির সাহিত্যের ঐতিয্য রক্ষা করে সকল ক্ষেত্রে বাংলা ভাষাকে প্রসারিত করতে হবে, সংবাদপত্র, মিডিয়া, অফিস-আদালত এবং সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে ভাষার ঐতিয্যকে ধরে রাখার আহবান জানান।
উক্ত মাতৃভাষা দিবসের গুরুত্ব শীষক আলোচনায় বক্তব্য পেশ করেন, খেলাফত মজলিস লন্ডন মহানগরীর সহ সভাপতি হাফিজ মাওলানা সাদিকুর রাহমান, মুহাদ্দিস মাওলানা হুমায়ূন রশীদ নুরী, বায়তুলমাল সম্পাদক মাওলানা জাবির আহমাদ, প্রচার সম্পাদক মাওলানা হুমায়ুন রশীদ রাজী, টাওয়ার হ্যামলেটস শাখার সভাপতি মাওলানা নুফাইস আহমাদ, সহ সভাপতি হাফিজ শরফ উদ্দীন, পপলার ও কানিংটাউন শাখার সভাপতি হাফিজ খলিলুর রাহমান প্রমুখ। এতে বক্তারা বলেন, ইসলামী আন্দোলনের কর্মীদেরকে আন্তর্জাতিক মাতৃভাষার গুরুত্ব সবার মাঝে তোলে ধরতে হবে।
২১শে ফেব্রুয়ারী ভাষা দিবস আসলেই শহীদ মিনারে ফুল দিয়ে শিরিক বিদ’আত চর্চা করলে শহীদের আত্নার প্রশান্তি হবে না, তাই শহীদ মিনারের শিরিক বিদ’আত বন্ধ করতে হবে।
বক্তারা আর বলেন, যারা আমার মায়ের ভাষার জন্য জীবন দিয়ে মাতৃভাষার সম্মান বিশ্বের দরবারে উচুকরেছেন এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সিহেবে পরিচিতি দিয়েছে তাদের জন্য সবসময় আল্লাহর দরবারে মাগফিরাত কামনা করতে হবে। বক্তারা বলেন, শহীদগণের জন্য ছদকায়ে জারিয়া প্রদান করতে হবে এবং মাতৃভাষার অধিকার অর্জনের জন্য তারা যে ত্যাগ বা কোরবানী করেছেন তার যথাযত মুল্যায়ন করে বাংলা ভাষাকে দেশের সর্ব ক্ষেত্রে প্রতিষ্ঠা করতে হবে, বিশেষ করে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে ভাষার গভীরতা অজর্ন করতে হবে।
এতে বক্তারা আর বলেন, আলেম-উলামাদেরকে কোরআন-হাদিস এর ব্যাখ্যা বাংলা ভাষায় রচনা করে আমাদের নতুন প্রজন্মকে দুর্নীতিমুক্ত ইসলামী সুন্দর সমাজ প্রতিষ্ঠার জন্য, শিক্ষার আলোর আন্দোলনকে এগিয়ে নেওয়ার আহবান জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button