ব্রিটেনে ইনকাম ট্যাক্সের মৌলিক হার কর্তনের ঘোষণা

ব্রিটিশ চ্যান্সলর ঋষি সুনাক জ্বালানির মূল্য বৃদ্ধি এবং মূল্যস্ফীতির সাথে খাপ খাওয়াতে পরিবারগুলোকে সহায়তা প্রদানের লক্ষ্যে তিন অংশ বিশিষ্ট একটি ট্যাক্স ব্লুপ্রিন্ট অর্থাৎ করের নীলনকশা প্রকাশ করেছেন। এক্ষেত্রে তিনি ২০২৪ সাল পর্যন্ত ইনকাম ট্যাক্সের মূল হারে ২০ পেন্স থেকে ১৯ পেনিস পর্যন্ত কর্তনের প্রস্তাব করেছেন এতে বিদ্যমান জীবনযাত্রার ব্যয় সংকট ও দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করা যাবে।
চ্যান্সেলর বলেন, ২০২৪ সাল নাগাদ বর্তমান মূল্যস্ফীতি পূর্বাস্থায় ফিরে যাবে। এছাড়া এতে ঋণ টেকসইভাবে হ্রাস পাবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটবে। ‘অফিস ফর বাজেট রেস্পন্সিবিলিটি’ এমনটি প্রত্যাশা করে।
মিঃ সুনাক পার্লামেন্টে বলেন, আমাদের অর্থনৈতিক নীতিমালা একটি স্পষ্ট নিরাপদ মার্কিন বা প্রান্তসীমায় মিলিত হবে।
আমি নিশ্চিত করতে পারি যে, এই পার্লামেন্ট সমাপ্ত হওয়ার পূর্বেই ২০২৪ সালে ১৬ বছরে প্রথমবারের মতো ইনকাম ট্যাক্সের বেসিক রেইট অর্থাৎ মূল হার পাউন্ডে ২০ থেকে ১৯ কর্তিত হবে।
তিনি আরো বলেন, শ্রমিক, পেনশনভোগী এবং সঞ্চয়কারীদের জন্য এই কর কর্তন। ৩ কোটিরও বেশি লোকের ক্ষেত্রে ৫ বিলিয়ন পাউন্ড ট্যাক্স কর্তন করা হবে।  এটা আজকে ঘোষিত পরিকল্পনায় সম্পূর্ণ ব্যয়কৃত ও পূর্ণ পরিশোধিত।
তিনি দাবি করেন যে, তার কর পরিকল্পনা সামগ্রিক দিক দিয়ে ২৫ বছরের মধ্যে ব্যক্তিগত করের ক্ষেত্রে সর্ববৃহৎ কর্তন প্রদান করবে। তবে অনেক পরিবারের আর্থিক কষ্টের ব্যাপকতা থেকেই যাবে যখন মিঃ সুনাক জানান যে, চলতি বছর মূল্যস্ফীতি হবে গড়ে ৭.৪ শতাংশ।
বসন্তকালীন বিবৃতি সামনে রেখে চ্যান্সেলর কেবিনেটের উদ্দেশে বলেন, আজ আমরা ব্রিটিশ ভোটারদের দেখাবো যে আমরা তাদের পাশে আছি।
গত ফেব্রুয়ারি মাসে বেদনাদায়ক ৬.২ শতাংশ মূল্যস্ফীতির প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, আমরা তাদের কাছে সৎ থাকবো, যাতে আমরা তাদের সকল সমস্যার সমাধান করতে পারি। চ্যান্সেলর ঘোষনা করেন যে, আগামী বছর মার্চ পর্যন্ত প্রতি লিটার জ্বালানিতে ৫ পেন্স ডিউটি কর্তন করা হবে, যা বুধবার বিকাল ৬টা থেকে কার্যকর হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button