ব্রিটেন ছাড়ছেন রুশ কূটনীতিকরা

russianযুক্তরাজ্য ছাড়তে শুরু করেছেন ২৩ রুশ কূটনীতিকরা। লন্ডনে রুশ দূতাবাসের সামনে থেকে আজ মঙ্গলবার ছেড়ে যাচ্ছে কূটনীতিকদের গাড়িগুলো। সম্প্রতি পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে সলসবারি শহরে শক্তিশালী নার্ভ এজেন্ট দিয়ে আক্রমণের ঘটনার পর বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ঘটনার জন্য রাশিয়াকে দায়ী করেন। পাশাপাশি ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেন। তাদেরকে যুক্তরাজ্য ছেড়ে যাওয়ার জন্য এক সপ্তাহ সময় দেয়া হয়। সে সময় ফুরিয়ে আসায় একে একে পরিবারসহ যুক্তরাজ্য ছাড়ছেন রুশ কূটনীতিকরা।
বিবিসির খবরে বলা হয়, স্ক্রিপাল ও তার মেয়েকে নার্ভ এজেন্ট দিয়ে আক্রমণ করার পেছনে রাশিয়া জড়িত বলে ধারণা যুক্তরাজ্যের। অবশ্য রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে। তবে হামলায় ব্যবহৃত নার্ভ এজেন্টটির উৎপত্তিস্থল রাশিয়ায়। যার কারণে রাশিয়ার ওপর থেকে সন্দেহ সরছেনা। শাস্তি হিসেবে রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার ঘোষণা দেয় যুক্তরাজ্য। এর অংশ হিসেবে যুক্তরাজ্য থেকে বহিষ্কার করা হয় ২৩ রুশ কূটনীতিককে। যুক্তরাজ্য ছাড়তে বেধে দেয়া হয় এক সপ্তাহ সময়। সে সময় শেষ হতে চলায় যুক্তরাজ্য ছাড়ছেন রুশ কূটনীতিকরা। আজ মঙ্গলবার, রাশিয়ার বিরুদ্ধে আর কি কি শাস্তিমূলক পদক্ষেপ নেয়া যায় সে বিষয়ে আলোচনা করতে জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে বৈঠকে বসেন মে।
এদিকে, যুক্তরাজ্য থেকে রুশ কুটনীতিকদের বহিষ্কারের পাল্টা জবাব দিয়েছে রাশিয়া। দেশটি থেকে বহিষ্কারের ঘোষণা দেয়ে হয়েছে বৃটিশ কূটনীতিকদের। আগামী শনিবারের মধ্যে তাদেরকে রাশিয়া ছাড়তে বলা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button