অসহায় নারীদের পুনর্বাসনে ‘ক্যাফে জয়িতা’র উদ্বোধন

নির্যাতনের শিকার অসহায় নারীদের পুনর্বাসনে ‘ক্যাফে জয়িতা’র উদ্বোধন করা হয়েছে মঙ্গলবার। প্রাথমিকভাবে রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালের বিপরীত পাশে এর কার্যক্রম শুরু হলো। ক্যাফে জয়িতা পরিচালিত হবে নির্যাতিত নারীদের দ্বারা এবং লভ্যাংশ ও ব্যয় করা হবে ঐ নির্যাতিত নারীদের কল্যাণে।
মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক মোঃ আশরাফ হোসেনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, নির্যাতিত নারীদের পাশে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সর্বদা আছে। তাদের কল্যাণে কাজ করবে এবং ভবিষ্যতে যেন নির্যাতিত নারীর সংখ্যা কোনভাবে বৃদ্ধি না পায় তার জন্য কাজ করবে। তিনি বলেন নারী নির্যাতন প্রতিরোধে নারীদের স্বাবলম্বী হতে হবে। অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হতে হবে। নারীদের অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করার জন্য মন্ত্রণালয় কাজ করছে। বিভিন্ন রকমের আইন ও নীতি প্রণয়ন করছে। এই সময় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার বাংলাদেশ মিশন প্রধান শরৎ দাস।
অনুষ্ঠানে জানানো হয়, পাচার ও নির্যাতনের শিকার নারীরা উদ্ধারের পর অনেক সময় স্বাভাবিক জীবন যাপন করতে পারে না, মানসিক যন্ত্রণায় ভুগে। এই সকল নারীরা যাতে নিজেরাই স্বাবলম্বী হতে পারে এই জন্য তাদেরকে খাবার প্রক্রিয়াজাতকরণ ও পরিবেশনে প্রশিক্ষণ প্রদান করা হবে এবং ক্যাফে জয়িতায় তাদের কর্মসংস্থান করা হবে। এই বিষয়ে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা চুক্তি সম্পাদিত হয়েছে। চুক্তি অনুযায়ী আইওএম নির্যাতিত নারীদের প্রশিক্ষণ প্রদান করবে এবং ক্যাফে পরিচালনার তত্ত্বাবধান করবে। প্রথম বছর ঢাকা শহরে বিভিন্ন সরকারি, বেসরকারি কর্পোরেট অফিসে ন্যূনতম পক্ষে দশটি ক্যাফে জয়িতা চালু করা হবে। পর্যায়ক্রমে খাদ্য ব্যবসায় একটি বিশ্বস্ত ব্র্যান্ড হিসেবে ক্যাফে জয়িতা সারা দেশে সম্প্রসারণ করা হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button