তৃতীয় বিশ্বযুদ্ধের প্রহর গুনছে বিশ্ব !

Obama putinপ্রায় ১৮ মাস আগে ইউক্রেন-বিতর্ক থেকেই হাওয়া ক্রমেই গরম হয়েছে। রাশিয়ার ক্রিমিয়া দখল ঘিরে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে রাশিয়ার সম্পর্ক তলানিতে।
পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে অদূর ভবিষ্যতেই সম্মুখ সমরে যাচ্ছে ভ্লাদিমির পুতিন ও বারাক ওবামা।  সঙ্গে ইউরোপও। ফলে ক্রমেই ঘনাচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধের মেঘ। বিশ্বের দুই পরাশক্তির মুখোমুখি সংঘর্ষ।
প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহ পরিণতি দেখেছে বিশ্ব। এবার বিশ্বযুদ্ধের নির্মম অভিজ্ঞতা হতে চলেছে বর্তমান প্রজন্মেরও। হ্যাঁ, তৃতীয় বিশ্বযুদ্ধেরই প্রহর গুনছে বিশ্ব। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এমনটাই জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধের প্রস্তুতি এরই মধ্যেই শুরু করে দিয়েছে রাশিয়া।  চুপ করে বসে নেই ন্যাটো বাহিনীও। রিপোর্ট বলছে, রাশিয়ান বোমারু বিমান প্রতিদিনই ব্রিটেনে ঢোকার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ঠাণ্ডা যুদ্ধ শেষ হওয়ার পর থেকে এখনো পর্যন্ত এত উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়নি। ন্যাটো বাহিনীও রাশিয়ার যুদ্ধবিমানকে ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে।
সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের নেতৃত্ব রাশিয়ার গতিবিধি নিয়ে এক রিপোর্ট পেশ করেছে। কীভাবে রাশিয়া ন্যাটোর সঙ্গে যুদ্ধ করার প্রস্তুতি শুরু করেছে, তা নিয়ে বিস্তারিত জানানো হয়েছে ওই রিপোর্টে।
রিপোর্টে বলা হয়েছে, দু’পক্ষের কার্যকলাপে স্পষ্ট, তারা যুদ্ধ করার পরিকল্পনাতেই নানা রকম অনুশীলন চালাচ্ছে। রাশিয়া ন্যাটোর সঙ্গে যুদ্ধ করার জন্য তৈরি হচ্ছে। ন্যাটোও রাশিয়াকে জবাব দেয়ার জন্য প্রস্তুত হচ্ছে।
ব্রিটিশ সংবাদপত্র দ্য ডেলি টেলিগ্রাফে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, রাশিয়া ন্যাটোর ওপর হামলার প্রস্তুতি নিলেও ন্যাটোর তরফে জানানো হয়েছে, তারা রাশিয়ার সঙ্গে যুদ্ধ করতে চাচ্ছে না।
তবে রাশিয়া হামলা করলে তার উপযোক্ত জবাব দেয়া হবে। যুদ্ধ ঠেকাতে অবিলম্বে রাষ্ট্রনেতাদের একটি শান্তিচুক্তির বৈঠকের আহ্বানও জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button