মধ্যপ্রাচ্য জুড়ে তুষার ঝড়

Snowমধ্যপ্রাচ্যের বেশির ভাগ দেশে তুষার ঝড়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সৌদী আরবের উত্তরাঞ্চলে গত বৃহস্পতিবার বরফ পড়ে। তাবুক নগরীর উত্তর-পশ্চিম দিকে অবস্থিত আলকান পর্বত বরফে ঢাকা পড়ে। প্রেসিডেন্সী অব মেটিওরোলজি এন্ড এনভায়রনমেন্ট অনুসারে, উত্তরাঞ্চলের তাপমাত্রা শূন্য ডিগ্রীর নীচে নেমে গেছে। কোন কোন স্থানের তাপমাত্রা ২ ডিগ্রী সেলসিয়াস এবং সে সব স্থানে শৈত্যপ্রবাহ চলছে।
সিভিল ডিফেন্স ডিপার্টমেন্ট উত্তরাঞ্চলের বাসিন্দাদের মারাত্মক ঠান্ডা, সম্ভাব্য বৃষ্টিপাত এবং তুষারপাতের ব্যাপারে হুঁশিয়ার করে দিয়েছে। তাবুকের গভর্ণর প্রিন্স ফাহদ বিন সুলতান তীব্র শীতের দরুণ বাসিন্দাদের মধ্যে জরুরী সহায়তা প্রদানের নির্দেশ দিয়েছেন। জরুরী ত্রাণ সামগ্রীর মধ্যে কম্বল ও শীত বস্ত্রসহ তাবুতে হিটিং সরঞ্জাম, বিছানা ও খাদ্য রয়েছে।
গভর্ণর এই অঞ্চলের প্রশানিক কর্মকর্তাদের প্রয়োজনীয় সহায়তার বিষয়ে তথ্য প্রদানের নির্দেশ দিয়েছেন। তিনি যথাশীঘ্র আবশ্যকীয় সহায়তা প্রদানের উপর গুরুত্ব আরোপ করেছেন।
মক্কা নগরী, আল-লাইস’, শুয়াইবাসহ মক্কা অঞ্চলের অনেক স্থানে বৃষ্টিপাতও হয়েছে। এই অঞ্চলের অনেক স্কুল বন্ধ করে দেয়া হয়েছে আকস্মিক বন্যার  আশংকায়।
কিং আবদুল আজিজ ইউনিভার্সিটি’র শিক্ষার্থী ইসমাইল মারিথারি বলেন, ক্যাম্পিংয়ের জন্য এটা সবচেয়ে উত্তম মৌসুম। মানব জাতি একটানা এক মৌসুমে বাস করতে পারে না। আমরা প্রবাসীরা এই আবহাওয়ার আবির্ভাবে নস্টালজিক অনুভূতি অর্থাৎ গৃহকাতরতা অনুভব করছি।
Snow2পূর্ব জেরুজালেম বরফের নিচে চাপা পড়েছে। প্রবল তুষারপাতে ইসরায়েলের বিভিন্ন শহরের রাস্তা যানবাহন চলাচলের অনুপযুক্ত হয়ে পড়েছে। গাজা, রামাল্লাসহ ফিলিস্তিনের শহরগুলোতে তুষারপাত ও ভারী বৃষ্টিপাতের কারণে বন্যার সৃষ্টি হয়েছে। সিরিয়ায় তীব্র শীত ও বন্যার কারণে দুর্ভোগে পড়েছে মানুষ। বিশেষ করে সিরীয় শরণার্থীরা নাজুক অবস্থার মধ্যে রয়েছে। জর্ডানে ১৫ সেন্টিমিটার বরফের নিচে চাপা পড়েছে বেশির ভাগ শহর। ইসরায়েলের একজন আবহাওয়াবিদ বলেন, ১৮৭৯ সালের পর এটি সবচেয়ে তীব্র তুষারপাত। রাতভর তুষারপাত হতে পারে বলেও তিনি জানান। দেশটির প্রায় ২৯ হাজার বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। এসব ঘরবাড়ির ১৩ হাজার জেরুজালেমে।
পুলিশ জানায়, তুষারপাতের কারণে ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ৪৫টি শহর ও বিভিন্ন গ্রামের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। টুইটারে পুলিশের এক বার্তায় বলা হয়, রাতে দুইশ’ মোটরসাইকেল আরোহীকে উদ্ধার করা হয়। ইসরায়েলের মধ্যাঞ্চলীয় লড নগরীতে এক শিশু মারা গেছে। সিরিয়ায়ও এক শিশুর মৃত্যু হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button