ব্রিটেনের বাসিন্দারা ছুটিকালীন ভ্রমণ ব্যয় হ্রাস করবেন

ব্রিটেনের প্রতি ৩ জনের ১ জন ছুটি উদযাপনকারী আগামী বছর হলিডে ব্যয় বেড়ে যাওয়ায় তারা তাদের ব্যয় কাটছাট করে এক্ষেত্রে তুলনামূলক কম খরচের প্যাকেজ ডিল খুঁজবেন। ব্রিটেনের ট্রাভেল ইন্ডাষ্ট্রির গবেষনায় এ তথ্য প্রকাশিত হয়েছে। ট্রাভেল অ্যাসোসিয়েশন ‘আবটা’ বলেছে, চলতি বছর ভ্রমনের চাহিদায় একটি জোরালো পুনরুদ্ধার প্রত্যাশা করা হচ্ছে, যা আগামী বছর পর্যন্ত অব্যাহত থাকবে বলে প্রত্যাশা। তবে তাদের নিজস্ব জরীপে দেখা যাচ্ছে, লোকজন স্বল্প ব্যয়ের ভ্রমন এবং ব্যয় কর্তনের পন্থা অবলম্বন করতে পারেন।
আবটা আরো বলেছে, গত বছর এর আগের বছর অর্থ্যাৎ ২০২১ সালের তুলনায় দ্বিগুন সংখ্যক ব্রিটেনের বাসিন্দা অবকাশ যাপন করেন। করোনা মহামারির বিধি নিষেধ প্রত্যাহারের পর অবকাশ বা ছুটি কাটানো লোকের সংখ্যা ২০১৯ সালের চেয়ে ৭০ শতাংশ বেড়ে যায়।
তাদের গবেষনা অনুসারে, চলতি বছর ভ্রমনকারীদের মাত্র ৪ শতাংশ লোক আগামী বছর আবার ভ্রমনে যাবার সম্ভাবনা বাতিল করেছেন আর্থিক কারনে এবং জরীপকৃত লোকজনের ৬১ শতাংশই কোন না কোন ধরনের ভ্রমনে যাবেন বলে জানিয়েছেন। কিন্তু ৩৫ শতাংশ লোকজন ব্যয় কমাতে এবং স্বল্প ব্যয়ে ভ্রমনে যেতে ইচ্ছুক। গবেষনাটি পরিচালনা করা হয় আগষ্টের শেষ দিকে পাউন্ডের মূল্যে ধস নামার আগে।
আবটা’র প্রধান নির্বাহী মার্ক ট্যাঞ্জার বলেন, উচ্চ সুদের হার সর্বোপরি ক্রমবর্ধমান জ্বালানী ব্যয় ব্যবসা বানিজ্যে সংকোচন সৃষ্টি করেছে। এ অবস্থায় অনেক ট্রাভেল এজেন্সী মহামারির আর্থিক ধকল কাটিয়ে ওঠতে না ওঠতেই পড়েছে নতুন সংকটে। তাই উচ্চ মূল্যে ঋনগ্রহন কোন গ্রহনযোগ্য পন্থা নয় তাদের কাছে।
আবটা তার ‘হলিডে হেবিট’ এর প্রতিবেদনে আরো বলেছে, ২০২২ সালে ২০১৯ সালের তুলনায় বেশী সংখ্যক লোকজনকে এজেন্ট কিংবা ট্রাভেল পেশাজীবিদের মাধ্যমে বুকিং করতে দেখা যাচ্ছে। মহামারির সময় ভ্রমন বাতিল সংকটে পড়ার পর অনেকে এখন এভাবেই বুকিংয়ের পন্থা বেছে নিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button