মর্গেজের চেয়ে ১.৪ বিলিয়ন পাউন্ড বেশি পরিশোধ করেছেন বাড়ির মালিকেরা

ইংল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডের স্ট্যাম্প ডিউটি হলিডে হ্রাসের ফলে যুক্তরাজ্যের বাড়ির মালিকেরা মর্গেজ ঋণের এক বিরল অংকের অর্থ পরিশোধ করেছেন। জুনে রেকর্ড পরিমাণ বিকিকিনির পর মার্কেটের কর্মকাণ্ড হ্রাস পাওয়ায় এমনটি ঘটেছে। ব্যাংক অব ইংল্যান্ড বলেছে, ২০২০ সালের এপ্রিলে কোভিড মহামারির প্রথম দফায় হাউজিং মার্কেট গ্রাউন্ডে স্থবিরতা আসার পর থেকে ব্যক্তিবর্গ সামষ্টিকভাবে তাদের ঋণের চেয়ে ১.৪ বিলিয়ন পাউন্ড বেশী মর্গেজ ঋণ পরিশোধ করেছেন।
থ্রেডনিডল স্ট্রিট বলেছে, একদশকের মধ্যে এটা শুধুমাত্র দ্বিতীয় নেট রিপেমেন্ট এবং ইংল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডে পূর্ণ স্টাম্প ডিউটি হলিডে ট্যাক্স ব্রেকের চূড়ান্ত মাসে অর্থাৎ জুনে ১৭.৭ বিলিয়ন পাউন্ড রেকর্ড ঋণগ্রহণের ক্ষেত্রে পরের অবস্থানে রয়েছে।
৩০ জুন পর্যন্ত একটি সম্পত্তিতে প্রথম ৫ লাখ পাউন্ড ব্যয় করমুক্ত ছিলো। এর মানে হচ্ছে, একজন ক্রেতার ১৫ হাজার পাউন্ড পর্যন্ত সাশ্রয় হচ্ছে। এক জুলাই ট্যাক্স ব্রেক বা বিরতি পূর্বাবস্থায় ফিরে যায় থ্রেশল্ডসহ যাতে সম্পত্তি ক্রয়ের ক্ষেত্রে ২৫০০০০ পর্যন্ত পতন সূচিত হয়। এই কথিত ‘নিল রেইট ব্যান্ড’ ১ অক্টোবর তার মহামারী পূর্ব ১২৫০০০ পাউন্ডের লেভেলে ফিরে যাবে। ওয়েলশ সরকার জুনের শেষ দিকে স্ট্যাম্প ডিউটি হলিডে অপসারণ করেন, যখন স্কটল্যান্ড সরকার মার্চের শেষে অনুরূপ একটি ট্যাক্স ব্রেক বা কর বিরতির অবসান ঘটান।
সাম্প্রতিক পরিসংখ্যানে দেখা গেছে যে, বাড়ি ক্রয়ের জন্য অনুমোদনগুলো ভবিষ্যত ঋণ গ্রহণের একটি নির্দেশক। জুলাইয়ে ৭৫২০০ পাউন্ডেও আরেক দফা পতন চ্যান্সেলর ঋষি সুনাক কর্তৃক প্রথম স্ট্যাম্প ডিউটি ট্যাক্স ব্রেক চালুর পূর্বে ২০২০ সালের জুলাই পর্যন্ত সর্বনিম্নে পৌঁছে দেয়। তবে অনুমোদনসমূহ মহামারী পূর্ব পর্যায়ের উপরে রয়েছে, যা কর সুবিধা অপসৃত হওয়া সত্বেও হাউজিং মার্কেটে অব্যাহত ঊর্ধ্বমুখী কর্মকাণ্ডের একটি লক্ষণ।
স্টাম্প ডিউটি মওকুফের সুযোগ গ্রহণে ভোক্তাদের একটি তীব্র ভিড় বা চাপের পর জুন পর্যন্ত যুক্তরাজ্য জুড়ে বাড়িঘরের বিক্রি হোঁচট খেয়েছে। এইচএমআরসি‘র এক পরিসংখ্যানে দেখা গেছে, গত জুনে বাড়িঘরের রেকর্ড বিকিকিনি হয় অর্থাৎ এসময় ২১৩৩৭০ টি বাড়ি হস্তান্তরিত হয়। জুলাইয়ে এসে এটা ৬২ শতাংশ কমে যায় অর্থাৎ সংখ্যা দাঁড়ায় মাত্র ৮২১১০।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button