ব্রিটেনে নেতানিয়াহুকে গ্রেফতারের আবেদনে ৭৬,০০০ সই

Petitionsলন্ডন সফরের সময় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে গ্রেফতারের আবেদনে ৭৬ হাজারের বেশি সই সংগ্রহ হয়েছে। ব্রিটিশ সংসদের ওয়েবসাইটে প্রকাশিত অনলাইন আবেদনে যুদ্ধ অপরাধের দায়ে নেতানিয়াহুকে গ্রেফতারের যে দাবি জানানো হয়েছে তাতে এসব সই দেয়া হয়েছে। ৬৫ বছর বয়সী লিকুদ পার্টির নেতা নেতানিয়াহু’র আগামী মাসে লন্ডন সফরের কথা রয়েছে।
আবেদনে ২০১৪ সালে জুলাইয়ে ইসরাইলের গাজা আগ্রাসনে পাঁচ শতাধিক শিশুসহ হাজার হাজার ফিলিস্তিনি হত্যার দায়ে নেতানিয়াহুকে গ্রেফতারের দাবি জানানো হয়। এতে বলা হয়েছে, ২০১৪ সালে দুই হাজারের বেশি বেসামরিক মানুষ হত্যার দায়ে আন্তর্জাতিক আইন অনুসারে ব্রিটেনে পা রাখা মাত্রই নেতানিয়াহুকে গ্রেফতার করতে হবে।
ব্রিটিশ সংসদের আবেদনপত্রে ১০ হাজার সই সংগৃহীত হলে লন্ডন সরকার সে বিষয়ে প্রতিক্রিয়া জানাতে বাধ্য। এক লাখ সই সংগৃহীত হলে আবেদনের বিষয়টি ব্রিটিশ সংসদে বিতর্কের জন্য বিবেচনা করা যেতে পারে। আগামী বছরের ৭ ফেব্রুয়ারি পর্যন্ত এ আবেদন পত্র সই দেয়ার সময়সীমা নির্ধারণ করা হয়েছে।
এদিকে, এ আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিক্রিয়া জানাতে যেয়ে লন্ডন সরকার দাবি করেছে, ব্রিটিশ এবং আন্তর্জাতিক আইনে বিদেশি রাষ্ট্রপ্রধানকে আইনগত প্রক্রিয়া থেকে দায়মুক্তি দেয়া হয়েছে এবং তাকে আটক বা গ্রেফতার করা যাবে না।
চলতি সপ্তাহের প্রথম দিকে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আগের যেকোনো সময়ের চেয়ে লন্ডনের সঙ্গে তেল আবিবের সম্পর্ক এখন বেশি ভালো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button