লন্ডনে প্রদর্শিত হবে ইরানের দুটি ডকুমেন্টারি ফিল্ম

Iranলন্ডনে প্রদর্শিত হবে ইরানের দুটি ডকুমেন্টারি ফিল্ম। ওপেন সিটি ডক্‌স ফেস্টিভালের জন্য ওই দুটি ইরানি ডকুমেন্টারি নির্বাচন করা হয়েছে। ফিল্ম দুটি হলো: পরিচালক অরাশ লাহুতি’র ‘ট্রাকার অ্যান্ড দ্য ফক্স’ বা শেয়াল ও ট্রাক ড্রাইভার এবং মারজান রিয়াহি’র ‘ইরানিয়ান নিন্‌জা’।
শেয়াল ও ট্রাক ড্রাইভার প্রামাণ্য চলচ্চিত্রে এক ট্রাক ড্রাইভারের নাম হলো মাহমুদ কিয়ানি ফালাভারজানি। এই ড্রাইভার একজন প্রামাণ্য চিত্রকারও বটে। বুনোপ্রাণী নিয়েই সে কাজ করে। প্রাণীদের প্রতি তার ভালোবাসার অন্ত নেই। বুনোপ্রাণীদের সে তার পরিবারের সদস্যের মতোই ভালোবাসে। সে একজন পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রকার। ‘দ্য র‍্যাভেন অ্যান্ড দ্য ফক্স’ এর জন্য সে একনামে পরিচিত।
ইরান’স ডকুমেন্টারি অ্যান্ড এক্সপেরিমেন্টাল ফিল্ম সেন্টার (ডিইএফসি) র প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রটি ইতোমধ্যে ন্যাশনাল টার্কিস রেডিও অ্যান্ড টেলিভিশন (টিআরটি) কর্পোরেশান এবং পোলান্ডের ক্র্যাকাও ফিল্ম ফেস্টিভাল (কেএফএফ)এ প্রদর্শনীর জন্য পাঠানো হয়েছে।
ইউক্রেনে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভালে এবার বিশেষ পুরস্কার পেয়েছে চলচ্চিত্রটি।
২০১৩ সালে শিকাগো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালেও ‘ট্রাকার অ্যান্ড দ্য ফক্স’ ছবিটি পুরস্কার পেয়েছে। যুক্তরাষ্ট্রে বিগ স্কাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল ২০১৪-তেও বিশেষ পুরস্কার পেয়েছে চলচ্চিত্রটি।
মারজান রিয়াহি’র ‘ইরানিয়ান নিন্‌জা’ ছবিটিও ইতোমধ্যে বহু পুরস্কার পেয়েছে। বিশেষ করে কানাডায় ২১তম হট ডক্‌স ফিল্ম ফেস্টিভালে ছবিটি ব্যাপক প্রশংসিত হয়েছে।‘ইরানিয়ান নিন্‌জা’ ছবিতে মার্শাল আর্টের একজন ইরানি প্রশিক্ষকের জীবনের ভোগান্তি তুলে ধরা হয়েছে। খাতেরেহ জালিলযাদেহ নামের ওই প্রশিক্ষক তেহরানে তরূণীদের নিনজুৎসু শেখায়।
১৭ জুন থেকে ২২জুন ২০১৪ পর্যন্ত ওপেন সিটি ডক্‌স ফেস্টিভাল অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button