স্বাগতম ২০২০: সমৃদ্ধি-মানবতার নতুন প্রত্যাশা

আরো একটি বছর হারিয়ে গেল কালের গর্ভে। নতুন সূর্যোদয়ে দুয়ারে এসে হাজির আরেকটি বছর। পুরোনো গ্লানি-হতাশা, না পাওয়ার বেদনাকে পেছনে ফেলে নতুন স্বপ্ন আর সম্ভাবনার নতুন দুয়ার খুললো। শান্তি-সমৃদ্ধি-মানবতার পথে নতুন করে যাত্রা শুরু হলো।

আজ ১ জানুয়ারি। ২০২০ সালের প্রথম দিন। ইংরেজি নববর্ষ। নতুন বছরের নতুন দিনকে উপহার দিয়ে মহাকালে বিলীন হলো ২০১৯ সাল। সভ্যতা আরেকটি বছরের দ্বারপ্রান্তে। আজ নতুন করে ভাববার দিন। নতুন পরিকল্পনার দিন।

সভ্যতার অগ্রযাত্রায় আজ মানবতা অস্তিত্বের প্রশ্নের মুখে। দেশে দেশে বিরাজ করছে রাজনৈতিক অস্থিরতা। ভয়াবহ সংকট দেখা দিয়েছে নতুন প্রজন্মের কাছে। দিন দিন বিশ্বসম্পদ দ্রুত ফুরিয়ে আসছে। জলবায়ু পরিবর্তনে বৈশ্বিক উষ্ণতা বাড়ছে। বিশ্বসভ্যতার হুমকি হয়ে দাঁড়িয়েছে।

চতুর্থ শিল্প বিপ্লবের পথে অসীম সম্ভাবনার পাশাপাশি সংকটও বাড়ছে। নতুন সিদ্ধান্ত নতুন করে বিশ্বব্যবস্থাকে ঢেলে সাজানোর অঙ্গীকার করার দিন এখন। বিশ্বনেতাদের আসতে হবে এক মঞ্চে, একটি সিদ্ধান্তে। রাজনৈতিক সংকট মোকাবেলা করে নতুন প্রজন্মের সামনে মেলে ধরতে হবে মানবতা আর সমৃদ্ধির নতুন বিশ্বকে। তবেই মিলবে মুক্তি।

এমন অঙ্গীকারের দিনে আজ ব্রিটেনসহ গোটা বিশ্বই উদযাপন করছে নববর্ষকে। ইংরেজি বছরের প্রথমদিনে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন ব্রিটিশ রাণী দ্বিতীয় এলিজাবেথে, প্রধানমন্ত্রী বরিস জনসন, লেবার পার্টির নেতা জেরেমি করবিন। তাঁরা সবার জীবনে অনাবিল আনন্দ ও কল্যাণ কামনা করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close