শ্বেতাঙ্গ সন্ত্রাসীর জন্য কি যুক্তরাষ্ট্রে ভিন্ন বিচার ?

USACharchযুক্তরাষ্ট্রের ৯ জনকে হত্যার ঘটনায় আটক শ্বেতাঙ্গ তরুণ ডিলান রুফকে শ্বেতাঙ্গ বলে কি পুলিশ বাড়তি খাতির করছে? এই প্রশ্নে যুক্তরাষ্টের সোশ্যাল মিডিয়ায় এখন বিতর্কের ঝড় বয়ে যাচ্ছে।
অনেকেই আগের অনেক ঘটনার সঙ্গে এর তুলনা করে দাবি করছেন, আটক হওয়ার পর একজন নির্দোষ কৃষ্ণাঙ্গের সঙ্গে পর্যন্ত পুলিশ যেরকম নির্মম এবং নিষ্ঠুর আচরণ করে, ৯ জনকে হত্যার ঘটনায় আটক ডিলান রুফের বেলায় তার কিছুই হয়নি, বরং যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে তার অপরাধকে খাটো করে দেখানোর চেষ্টা চলছে।
পাশাপাশি দুটি ছবি জোড়া দিয়ে তৈরি যে পোস্টটি অনলাইনে সবচেয়ে বেশি শেয়ার করা হচ্ছে তার শিরোণাম; একজন শ্বেতাঙ্গ যখন ৯ জনকে গুলি করে হত্যা করে, তখন তাকে গ্রেফতার করা হয় এভাবে। আর সিগারেট বিক্রির দায়ে একজন কৃষ্ণাঙ্গকে গ্রেফতার করা হয় এভাবে।
প্রথম ছবিটি ২১ বছরের শ্বেতাঙ্গ তরুণ ডিলান রুফের। দ্বিতীয়টি নিউইয়র্ক পুলিশের হাতে গ্রেফতার হওয়ার পর মারা যাওয়া কৃষ্ণাঙ্গ এরিক গারনারের।
শেয়ার হওয়া আরেকটি পোস্টে পাশাপাশি আছে ডিলান রুফ এবং টামির রাইসের ছবি। কৃষ্ণাঙ্গ বালক টামির রাইস একটি খেলনা বন্দুক নিয়ে খেলার সময় পুলিশ তাকে গুলি করে মারে আসল বন্দুক ভেবে।
ডিলান রুফের ছবির ক্যাপশন : মার্ডারড নাইন, অ্যাপ্রিহেন্ডেড এলাইভ, অর্থাৎ ৯ জনকে খুন করেছে, ধরা হয়েছে জীবিত। টামির রাইসের ছবির ক্যাপশন : টয় গান : শট ডেড।
শ্বেতাঙ্গরা যখন কোনো সন্ত্রাসী হামলা চালায় তখন কেন সেটিকে বিচ্ছিন্ন ঘটনা বলে দেখানোর চেষ্টা হয় বা হামলাকারিকে মানসিকভাবে অসুস্থ প্রমাণের চেষ্টা চলে সেটা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button