ঢাকাস্থ সৌদি রাষ্ট্রদূতের বিবৃতি : রাসূল(সা.)এর রওজা মোবারক স্থানান্তরের খবর ভিত্তিহীন

গতকাল শনিবার ঢাকাস্থ সৌদি আরবের রাষ্ট্রদূত ড. আব্দুল্লাহ বিন নাসের আল-বুশাইরি এক বিবৃতিতে বলেছেন, মসজিদ আন-নববীতে অবস্থিত মহানবী (সা.) এর কক্ষ ও রওজা মোবারক স্থানান্তরের ব্যাপারে সংবাদ মাধ্যমে যে খবর বেরিয়েছে, সে ব্যাপারে আমরা জানাতে চাই যে, এই খবর সম্পূর্ণ ভিত্তিহীন এবং এতে সৌদী সরকারের মতামত প্রতিফলিত হয় নি। এ প্রসঙ্গে তিনি মসজিদ আল-হারাম ও মসজিদ আন- নববী বিষয়ক সাধারণ সভাপতিম-লীর একটি সরকারি ব্যাখ্যামূলক বিবৃতি তুলে ধরেন। বিবৃতিটির পূর্ণাঙ্গ বিবরণ :
মসজিদে নববীতে অবস্থিত মহানবী (সা.) এর কক্ষ ও রওজা মোবারক সম্পর্কে যা কিছু প্রচারিত হয়েছে সে ব্যাপারে দুই পবিত্র মসজিদ, মসজিদ আল-হারাম ও মসজিদ আন-নববী, বিষয়ক সাধারণ সভাপতিম-লীর ব্যাখ্যামূলক বিবৃতি।
দুই পবিত্র মসজিদ বিষয়ক সভাপতিম-লীর মিডিয়া মুখপাত্র আহমেদ বিন মুহাম্মদ আল-মানসুরী এই মর্মে ব্যাখ্যা দিয়েছেন যে, মসজিদে নববীর যে কক্ষে মহানবী (সা.) এর রওজা অবস্থিত সেটার ব্যাপারে সংবাদ মাধ্যমে যা কিছু প্রচারিত হচ্ছে সেগুলো একজন গবেষকের পরিচালিত বিশেষ গবেষণা সম্পর্কিত। এতে রাষ্ট্রের মতামত প্রতিফলিত হয়নি। আল্লাহ এই রাষ্ট্রকে রক্ষা করুন, কেননা এই রাষ্ট্র দুই পবিত্র মসজিদের সেবা করা এবং এগুলোর পবিত্রতা রক্ষা করার ব্যাপারে অতিশয় আগ্রহী। এই বিশেষ গবেষণাটি একজন গবেষকের তার গবেষণায় ব্যক্ত করা ব্যক্তিগত মতামত ও দৃষ্টিভঙ্গি। এই শিক্ষাগত গবেষণায় প্রচলিত পদ্ধতি অনুসরণ করা হয়েছে।
এটা সভাপতিম-লীর আওতাধীন কোন প্রকাশনা সূত্রের মাধ্যমে প্রকাশ করা হয় নি। ১১ নম্বর অনুচ্ছেদে প্রকাশনার শর্তাবলি সম্পর্কে বলা হয়েছে যার আওতায় গবেষণা প্রকাশ করা যেতে পারে। সভাপতিম-লী এই মর্মে আহ্বান জানাচ্ছে যে, নিশ্চিত হওয়ার উদ্দেশ্যে গবেষকগণ ও সংবাদমাধ্যম কর্মীরা এমন কোনো রিপোর্ট প্রকাশ করবেন না যাতে বিভ্রান্তি সৃষ্টি হয় এবং রাষ্ট্রদ্রোহ ও বিশৃংখলা উসকে দেয়া হয়। বিবৃতিতে আরো আহ্বান জানান হয় যে, বিশেষ করে দুই পবিত্র মসজিদ সম্পর্কিত বিষয়াদিতে রিপোর্ট হতে হবে প্রজ্ঞা, বস্তুনিষ্ঠতা, সত্যতা ভিত্তিক এবং অতিরঞ্জনবিহীন। প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button