প্রতারণার অভিযোগে ৩৪ মার্কিন বিমান কর্মকর্তা বহিষ্কার

‘প্রতারণার’ অভিযোগে নিউক্লিয়ার মিসাইল উৎক্ষেপণের দায়িত্বে নিয়োজিত মার্কিন বিমান বাহিনীর ৩৪ জন কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। দক্ষতা পরীক্ষায় নিজেদের প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন এসব কর্মকর্তা। এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী মন্ত্রী ডেবোরাহ লি জেমস এসব কথা জানিয়েছেন।
মন্টানার ম্যালমস্ট্রম বিমান ঘাঁটিতে কর্মরত এসব কর্মকর্তারা নিউক্লিয় মিসাইল কর্মীদের জন্য বাধ্যতামূলক মাসিক পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।
বিমান বাহিনী জানিয়েছে, অল্প সংখ্যক কর্মী অন্যদের হয়ে এই রুটিন পরীক্ষার উত্তরগুলো দিয়ে যাচ্ছিলেন, অন্যরা এ সম্পর্কে জানলেও সে সম্পর্কে যথাযথ কর্তৃপক্ষকে জানাতে ব্যর্থ হয়েছেন।
এসব প্রতারণায় সেকেন্ড লেফটেন্যান্ট থেকে ক্যাপ্টেন পদমর্যাদার কর্মকর্তারা জড়িত ছিলেন।
কয়েকদিন আগে শুরু হওয়া মাদক ব্যবহারের অভিযোগের তদন্ত করতে গিয়ে এই প্রতারণার বিষয়টি উদঘাটিত হয়।
এ বিষয়ে ডোবরাহ বলেন, কিছু কর্মকর্তা এটি করেছে, অন্যান্যরা সম্ভবত এ বিষয়ে জানতো, কিন্তু তারা বিষয়টি নিয়ে কিছুই করেনি অথবা অন্তত এটি বন্ধ করারও কোনো পদক্ষেপ নেয়নি বা এ সম্পর্কে কোনো অভিযোগ করেনি।”
তিনি বলেন, “আমি আপনাদের জানাতে চাই এটি আমাদের বিমান বাহিনীর কিছু কর্মীর ব্যর্থতা, আমাদের নিউক্লিয়ার মিশনের ব্যর্থতা না।”
বরখাস্ত হওয়া এই ৩৪ জন কর্মকর্তার নিরাপত্তা ছাড়পত্র বাতিল করা হয়েছে এবং মিসাইল উৎক্ষেপণের দায়িত্বে থাকা পুরো দলটির দক্ষতাই আবার পরীক্ষা করা হবে। এছাড়া উত্তেজক মাদক ব্যবহারের দায়ে আরো তিনজন কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button