অপহরণ ও গুমের ঘটনায় উদ্বিগ্ন ইইউ

Euদেশের চলমান অপহরণ ও  গুমের ঘটনায় ইউরোপীয় ইউনিয়ন গভীরভাবে উদ্বিগ্ন বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত উইলিয়াম হানা। এসময় অপহৃত বৃটেনের নাগরিক মুজিবুর রহমান এর সন্ধান ও নারায়ণগঞ্জের ঘটনায় জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার পরামর্শ দেন ইইউ রাষ্ট্রদূতরা ।
বৃহস্পতিবার বিকালে রাজধানীর লেকশোর হোটেলে ‘ইউরোপ ডে’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ উদ্বেগ জানান।
সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত ইইউ’র বিভিন্ন দেশের কূটনীতিকরাও তাদের উদ্বেগ প্রকাশ করেন। এতে ইইউ’র বাংলাদেশ প্রতিনিধি উইলিয়াম হানাসহ ৮টি দেশের প্রতিনিধি উপস্থিত ছিলেন।
গুম ও অপহরণ বন্ধের আহবান জানিয়ে উইলিয়াম হানা বলেন, অপহরণ, খুন ও গুমের বিষয়ে ইইউ গভীরভাবে উদ্বিগ্ন। কোন গনতান্ত্রিক দেশে এরকম ঘটনা কোনভাবেই কাম্য নয়। এসব বন্ধে কার্যকরী পদক্ষেপের দৃশ্যমান অগ্রগতি আশা করি।
তিনি বলেন, যে কোনো সমস্যা নিরসনে সংলাপ জরুরি। সংলাপ শুরুর জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি নতুন উদ্যোগ গ্রহণের আহ্বান জানান হানা।
সংবাদ সম্মেলনে উইলিয়াম  হানা বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ নাগরিক মুজিবুর রহমানের অপহরণরে ঘটনায়ও তার উদ্বেগের কথা জানান।
৪ মে রবিবার সুনামগঞ্জ থেকে সিলেটে যাবার পথে চালকসহ অপহৃত হন যুক্তরাজ্য যুবদলের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ নাগরিক মুজিবুর রহমান।
উইলিয়াম হানা বলেন, এ সব খুন, গুম ও বিচার বহির্ভূত হত্যাকান্ডের ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার হওয়া প্রয়োজন।
এ ব্রিফিংয়ে বৃটেনের ভারপ্রাপ্ত হাইকমিশনার নিক ল বলেন, বৃটেনের নাগরিক মুজিবুর রহমান সুনামগঞ্জ থেকে নিখোঁজ হয়েছেন। তাকে পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার পাশাপাশি এ বিষয়ে সরকারের ব্যাখ্যা দাবি করা হয়েছে। একইভাবে দু’বছর আগে নিখোঁজ হওয়া ইলিয়াস আলীকেও তার পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার দাবি করেন তিনি।
রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে ইইউ দূতরা বলেন, এ বিষয়ে তাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। বর্তমান অবস্থা থেকে উত্তরণ এবং নতুন নির্বাচনের জন্য দ্রুত সংলাপের প্রয়োজন। ইইউ আশা করে রাজনৈতিক দলগুলো দ্রুত আলোচনায় বসে এ বিষয়ে সমাধানের পথ বের করবে।
যুক্তরাজ্য, ইতালি, সুইডেন, জার্মানি, ফান্স, স্পেন, নেদারল্যান্ড, ডেনমার্ক ও বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button