নিউইয়র্কে ‘বাফা’র যাত্রা শুরু

BAFAযুক্তরাষ্ট্রের নিউইয়র্ক স্টেটের রাজধানী শহর আলবেনীতে গত ১২ সেপ্টেম্বর একটি শুভ সংবাদের মধ্যদিয়ে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিতে নতুন সামাজিক সংগঠন ‘বাফা’ (BAFA – Bangladeshi American Foundation of Albany) যাত্রা শুরু করল।
আলবেনী’তে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা বিভিন্ন সামাজিক ও জনকল্যানমুখী কর্মপন্থা প্রনয়ন, নীতি নির্ধারণ ও বাস্তবায়নের লক্ষ্যে ১২ সেপ্টেম্বর কেনেকটিডির লানউড রিফর্ম চার্চে এক আলোচনা সভার আয়োজন করেন।
আয়োজকদের পক্ষ থেকে এখানে বসবাসরত সকল বাংলাদেশীদের উক্ত আলোচনা সভায় অংশগ্রহনের করে তাদের মূল্যবান মতামত প্রদানের জন্য আহব্বান জানিয়েছিলেন। উল্লেখ্য, আলবানীতে সহস্রাধিক বাঙালিদের বসবাস। স্থানীয় প্রবাসী বাঙালিদের মাঝে পারস্পরিক আন্তরিকতা, সম্মান ও সৌহার্দবোধ বজায় রাখে ও পুরো কমিউনিটিকে একত্রিকরণের লক্ষ্যেই আয়োজকদের এই ক্ষুদ্র প্রয়াস বলে তারা উল্লেখ করেন।
এদিকে অনুষ্ঠানে ডা: ধীরাজ শাহের শুভ সংবাদ’টি সবাইকে আনন্দে উদ্বেলিত করে। এলমা হোসেন মাত্র ১৫ মাস বয়সী বাংলাদেশী শিশু। হার্টের ছিদ্র ও অন্যান্য জটিল সমস্যায় ভুগছিল। অপারেশন করা ছিল একটি ঝুকিপূর্ণ জটিল কাজ। অবশেষে ডা: ধীরাজ শাহ’র সহযোগিতায় আলবেনী মেডিক্যাল সেন্টার এ জটিল ও ঝুঁকিপূর্ণ অপরেশন হয় এবং শিশুটি বর্তমানে সম্পূর্ণ সুস্থ আছে। এলমা হোসেনর জন্য একটি ফান্ড রেইজিং অনুষ্ঠান আগামী ১৭ সেপ্টেম্বর হবে বলেও ডা. ধীরাজ উল্লেখ করেন। এদিকে গত ১২ সেপ্টেম্বর বাফা’র অনুষ্ঠানেই শিশু এলমা’র জন্য ১০৫০ ডলার সংগৃহিত হয়েছে বলে জানা গেছে।
অনুষ্ঠানে কর্মকর্তাদের মাঝে উপস্থিত ছিলেন রতন এম. হুদা, হাসিবুল হোসেন খান, আব্দুল্লাহ খান তুষার, আতাউর রহমান বাবুল, হুমায়ুন কবীর, ডা. আবুল কালাম আজাদ, মোদাসের হোসেন, ডা. কবীর হোসেন, ডা. ধীরাজ শাহ, মিজানুর রহমান প্রধান, জেসমিন সিদ্দিকা, জাবেদ মণির, সঞ্জয় সিকদার প্রমুখ। কর্মকর্তাদের মধ্যে সোহেল আহমেদ বাংলাদেশে থাকায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।
নব গঠিত সংগঠন বাফা ইতিপূর্বে যে সমস্ত অনুষ্ঠান কোন সাংগঠনিক প্লাট ফর্ম ছাড়াই করেছিল সেসব অনুষ্ঠানের আয়-ব্যয়ের একটি হিসাবও সকলের অবগতির জন্য তুলে ধরা হয়। একদিকে গতকালই বাফা ৮২ জন সদস্য পেয়েছে বলে উদ্যেক্তারা জানান। প্রবাসী বাংলাদেশীরা যারা অত্র অঞ্চলে বসবাস করেন তারা যে কেউই ১০ ডলার বাৎসরিক চাঁদার দিয়ে ‘বাফা’র সদস্য পদ গ্রহণ করতে পারেন বলে নব গঠিত সংগঠনের কর্মকর্তরা জানিয়েছেন। তবে সদস্য পদ ছাড়াও যে কোন বাংলাদেশী যেকোন অনুষ্ঠানে অংশগ্রহন করতে পারবেন। সদস্য পদ শুধুমাত্র ট্রাস্টি বোর্ডের কর্মকর্তাদের নির্বাচিত করার জন্য ভোট প্রদানের কাজে ব্যবহৃত হবে বলে জানা গেছে।
আয়োজকরা প্রবাসী বাংলাদেশীদের অনুষ্ঠানে উপস্থিত হবার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে সব ধরনের কর্মকান্ডে অংশগ্রহন করার জন্য উদাত্ত্ব আহ্বান জানান। আয়োজকরা অনুষ্ঠানের শুরুতে স্ন্যাকস ও সভা শেষে নৈশভোজের ব্যবস্থা করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button