ইরাকে সামরিক অভিযানের ঘোষণা ক্যামেরনের

Cameronখৃষ্টান সম্প্রদায়ের লোকজনকে রক্ষায় ইরাকে সামরিক অভিযানের প্রস্তুতির কথা জানিয়েছেন বৃটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান মিত্র যুক্তরাজ্যের রক্ষণশীল দলের এ নেতা মনে করেন, ইরাকে ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে সামরিক অভিযানের জন্যে ব্রিটেনের প্রস্তুত হওয়া দরকার।
ইরাকে সাম্প্রতিক যুদ্ধে সবচেয়ে ক্ষতির শিকার হয়েছেন ইরবিল সম্প্রদাযের মানুষরা। তারা ইরাকের বৃহৎ খৃষ্টান সম্প্রদায়।
সানডে টেলিগ্রাফ পত্রিকায় ছাপা হওয়া একটি লেখায় ক্যামেরন লিখেছেন, ইরাকের জন্য শুধুমাত্র মানবিক সহায়তা এখন যথেষ্ট নয়। তবে কবে নাগাদ বা কি ধরণের সামরিক অভিযান চালানো হতে পারে, সে সম্পর্কে তিনি কোন ধারণা দেননি।
ইরাকে খৃষ্টানদের রক্ষায় যথাযথ ব্যবস্থা না নেয়ায় বৃটিশ সরকারের সমালোচনা করেছে চার্চ অব ইংল্যান্ড। এরই প্রেক্ষিতে সামরিক অভিযানের কথা জানালেন ক্যামেরন।
ব্রিটেন ভিত্তিক একটি মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, আইএস যোদ্ধারা সিরিয়ার একটি গোত্রের সাতশ সদস্যকে গত দুইসপ্তাহের মধ্যে হত্যা করেছে। এরা সবাই সংখ্যালঘু আল শেইতাত গোত্রের সদস্য।
এদিকে, ইরাকের মসুলের একটি গুরুত্বপূর্ণ বাধের নিয়ন্ত্রণ নিতে, কুর্দিসেনাদের সহায়তায় ইসলামিক স্টেট জঙ্গিদের অবস্থানে নয়টি বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।
হামলায় জঙ্গিদের চৌদ্দটি বাহন ধ্বংস করা হয়েছে বলে আমেরিকা বলছে।
ইবরিলে খৃষ্টান সম্প্রদায়ের লোকজন আক্রান্ত হলে আইএস যোদ্ধাদের বিরুদ্ধে কুর্দি বাহিনীকে সহায়তা করতে গত কয়েকদিন ধরেই  ইরাকে যুক্তরাষ্ট্র বিমান হামলা চালাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button