গোটা আরব একই ইউনিট, বিভক্তির ষড়যন্ত্র সফল হবে না

arabগোটা আরব একই ইউনিট, এটাকে বিভক্তির ষড়যন্ত্র সফল হবে না বলে মন্তব্য করেছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। আরব লীগের ২৯তম শীর্ষ সম্মেলনে উদ্বোধনী বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। রোববার সৌদি আরবের দাহরানে এ সম্মেলন শুরু হয়। সৌদি বাদশাহ আঞ্চলিক অস্থিতিশীলতায় ইরানকে দায়ী করে জাতিসংঘকে ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, ইরান আঞ্চলিক অস্থিতিশীলতা ছড়িয়ে দিচ্ছে। তিনি বলেন, আরব জাতীয় নিরাপত্তা একটি পূর্ণাঙ্গ অবিভাজ্য ব্যবস্থা। এক বিভক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় সতর্ক থাকতে হবে। এসময় তিনি ইরানের সমালোচনা করে বলেন, আমরা ইরানের পক্ষ থেকে আরব অঞ্চলে সন্ত্রাসবাদ ছড়ানোর নিন্দা জানাচ্ছি। ইরান আরব দেশগুলোর মাঝে অবৈধ হস্তক্ষেপ করে যাচ্ছে। আরব লীগের ২৯তম শীর্ষ সম্মেলনকে ‘জেরুজালেম সম্মেলন’ বলেও অভিহিত করেছেন সৌদি বাদশাহ। সৌদি বাদশাহ বলেন, ফিলিস্তিনী ইস্যুআমাদের সব সময়ের জন্য সর্বাগ্রে বিবেচিত। তিনি এসময় ফিলিস্তিনকে মার্কিন প্রেসিডেন্টের পক্ষ থেকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দেয়ায় তীব্র নিন্দা জানান।
বাদশাহ সালমান বলেন, ফিলিস্তিন আরব জনগণের চেতনায় জায়গা করে আছে। পূর্ব জেরুজালেম ফিলিস্তিনের রাজধানী হওয়া চাই। বাদশাহ সালমান এসময় ফিলিস্তিনের জন্য ২০০ মিলিয়ন ডলার অর্থ সহায়তার ঘোষণা দেন। ফিলিস্তিনের ঘোষিত সহায়তার ১৫০ মিলিয়ন ডলার জেরুজালেমের ইসলামি ঐতিহ্য রক্ষায় ও ৫০ মিলিয়ন ফিলিস্তিনের জন্য জাতিসংঘের ত্রাণ সহায়তা তহবিলে দান করবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button