বাংলাদেশই হচ্ছে বাংলা ভাষার রক্ষক: প্রণব মুখার্জি

probonভারতের সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেছেন, ‘বাংলাদেশই হচ্ছে বাংলা ভাষার রক্ষক। শুধু একুশে ফেব্রুয়ারি নয়, যারা আন্দোলন করে বাংলা ভাষাকে রক্ষা করেছেন তাদের আমরা শ্রদ্ধা জানাই। গর্বের বিষয় একুশে ফেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি পেয়েছে।’
আজ সোমবার বিকেলে বাংলা একাডেমির নজরুল মঞ্চে তিনদিনব্যাপী আন্তুর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, পৃথিবী এখন বিষাক্ত।বর্তমান বিশ্বে মানুষের মনে, ভাবনায়, কাজে যে দূষণ রয়েছে তা দূর করতে হবে, এর হাত থেকে নতুন প্রজন্মকে বাঁচাতে হবে। আর সে দায়িত্ব কবি, সাহিত্যিকরা নিতে পারেন।
বিশ্বজুড়ে হঠাৎ হঠাৎ করেই মাথা চাড়া দিয়ে ওঠা সন্ত্রাসী কার্যকলাপ প্রসঙ্গে ভারতের এই প্রবীণ এই রাজনীতিবিদ  বলেন, ‘পৃথিবীর এই চেহারাটার পরিবর্তন করতে হবে। যে পৃথিবীতে মানুষ হিংস্রতার শিকার হচ্ছে কোনো কারণ ছাড়া। পরিবেশ দূষণের চেয়েও বড় দূষণ আজকে মানুষের চিন্তায়, মানুষের ভাবনায়, মানুষের মনে, মানুষের কাজে। সেই দূষণের হাত থেকে বাঁচানোর দায়িত্ব কোনো আন্তর্জাতিক সম্মেলন থেকে হবে না। ইউনাইটেড নেশনসও (জাতিসংঘ) করতে পারবে না। করতে পারবেন যাঁরা স্রষ্টা, যাঁরা শিল্পী, যাঁরা লেখক, যাঁরা সাহিত্যিক, যাঁরা কবি।
নিজরে সম্পর্কে প্রণব মুখার্জী বলেন, ‘প্রধানমন্ত্রী মাঝে মাঝে পরামর্শ চেয়ে ফাইল পাঠাবেন, প্রয়োজনীয় পরামর্শ দেবো। এছাড়া আর কিছু কাজ নেই। দেশ তো চালাবেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতির কাজ নৈবেদ্যর মণ্ডার মতো বসে থাকা আনুষ্ঠানিকভাবে। কিন্তু বছরে একদিন পার্লামেন্টের জয়েন্ট সেশনে তিনি লম্বা বক্তৃতা করেন যার কমা থেকে ফুলস্টপ পর্যন্ত মন্ত্রিসভার রচনা করা। সেখানে মাঝে মাঝেই বলবেন, মাই গভর্নমেন্ট, আমার সরকার।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button