রানা প্লাজা ক্ষতিগ্রস্তদের ১০ মিলিয়ন ডলার দিবে প্রাইমার্ক

Primarkসৈয়দ শাহ সেলিম আহমেদ: ব্রিটিশ রিটেইলার প্রাইমার্ক রাণা প্লাজা ধ্বসের নিহত ও আহতদের সহায়তা ফান্ডে আরো ১০ মিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতির কথা ঘোষণা করেছে। প্রাইমার্ক তাদের ওয়েবসাইটে ইতিমধ্যে বিগত ২ মিলিয়ন ডলার শর্ট টার্ম পেমেন্ট পেইডের কথা রাণা প্লাজা আপডেট সামারিতে উল্লেখ করেছে। একই সাথে বিগত ৭ মার্চ ২০১৪ আপডেট অংশে রানা প্লাজা ভবন ধ্বসের পর বিল্ডিং এর ষ্ট্রাকচারাল সার্ভে শুরু করেছিলো, তা এই মার্চের মধ্যে সম্পন্নের কথা ঘোষণা করেছে।
প্রাইমার্ক রাণা প্লাজার ৫৮১জন ওয়ার্কার্স ও তাদের পরিবারের জন্য ৯ মিলিয়ন ডলার ফান্ডের পাশাপাশি ঐ ভবন ধ্বসের ৩,৬০০ জন কর্মী, যারা আহত হয়ে আছেন, তাদের জন্য আরো ১ মিলিয়ন ডলার কমিউনাল ফান্ড কম্পেনসেশন তহবিলে জমার কথাও একই সাথে ঘোষণা দিয়েছে।
প্রাইমার্কের এই ঘোষণা তাদের সহায়তা তহবিলের ব্যাপারে এটাই চূড়ান্ত নয়। কেননা এই ফান্ড আরো বাড়ানো হবে বলছে।প্রাইমার্ক এই কম্পেনসেশন ফান্ড আন্তর্জাতিক লেবার অর্গানাইজেশনের মাধ্যমে দেয়া হবে, যা সপ্তাহান্তের আলোচনায় এই ডিলে উভয়েই সম্মত হয়েছেন।
আগের শর্ট টার্মের দেয়া ২ মিলিয়ন ডলার সহ প্রাইমার্কের এ পর্যন্ত টোটাল ডোনেশনের পরিমাণ হলো ১২ মিলিয়ন ডলার।
আইএলও প্রাইমার্কের এই ঘোষণার পর আন্তর্জাতিক অন্যান্য রিটেইলরদেরও ডোনারের পরিমাণ বৃদ্ধি করে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে।
আইএলওর ওয়েবসাইটে যদিও এখন পর্যন্ত আপডেট সন্নিবেশিত হয়নি, তথাপি ব্রিটেনের প্রভাবশালী গার্ডিয়ান আজ বলছে, ইতিমধ্যে রাণা প্লাজার সাথে সংশ্লিষ্ট আরো তিনটি রিটেইলর ব্র্যান্ড ফান্ডে অর্থ পরিশোধ করে দিয়েছে। তাদের মধ্যে ডাচ রিটেইলর সিএন্ডএ অলরেডি ৫০০,০০০ ডলার পরিশোধ করেছে, তার সাথে জার্মানির কিক, পোলিশের ক্রপ তাদের ডোনেশন তহবিলে জমা করে দিয়েছে।
প্রাইমার্ক সহ আটটি রিটেইলর ব্র্যান্ড এখন পর্যন্ত পাবলিকলি ঘোষণা করেছে, রাণা প্লাজার ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে আইএলওর মাধ্যমে ৪০ মিলিয়ন ডলার ফান্ড সংগ্রহ করবে।
আইএলও সূত্রে জানা গেছে, প্রাইমার্কের এই ডোনেশনের আগে এ পর্যন্ত এই কমিউনাল তহবিলে মাত্র ৫ মিলিয়ন ডলার সংগৃহীত হয়েছিলো, যেখানে দরকার ৪০ মিলিয়ন ডলারের কমিউনাল ফান্ড।
জানা গেছে, রিটেইলর ব্র্যান্ডদের দেয়া প্রতিশ্রুতির এক তৃতীয়াংশেরও কম সাহায্য এখন পর্যন্ত তহবিলে জমা হয়েছে।
উল্লেখ্য আগামী সপ্তাহেই পূর্ণ হতে যাচ্ছে রাণা প্লাজা ভবন ধ্বসের বছর পূর্তি, যেখানে ১,১০০ শ্রমিক ভবনের নীচে চাপা পরে নিহত হয়েছিলেন, হাজারো শ্রমিক আহত ও ক্ষতিগ্রস্ত, কেউ বা পঙ্গুত্ব বরণ করে মানবেতর জীবন যাপন করছেন। রাণা প্লাজার দ্বিতীয় তলাতেই ব্রিটিশ এই রিটেইলর ব্র্যান্ড ছিলো।
গত মঙ্গলবারে বাংলাদেশ সরকারের প্রতিনিধি, গার্মেন্টস মালিক প্রতিনিধি, শ্রমিক প্রতিনিধি, ফ্যাক্টরি প্রতিনিধি ও ওয়ার্কার্স রাইট গ্রুপ সহ ক্লিন ক্লথস ক্যাম্পেইন সহ শিল্প মালিক শ্রমিক বৈঠকে মিলিত হয়েছিলেন কিন্তু কোম্পেনসেশনের এগ্রিম্যান্ট নিয়ে এখনো কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
আইএলও ডেপুটি ডাইরেক্টর জিব্রালটার বলেছেন, তিনি আশাবাদী প্রাইমার্কের ডোনেশন ফান্ড সহায়তা ঘোষণার পর বিতর্কের অবসান হবে এবং অন্যান্য রিটেইল ব্র্যান্ড ফান্ড সহায়তায় এগিয়ে আসবে। তিনি বলেন আইএলও আশা করে রিটেইলরদের গুড ফেইথ এবং তারা এগিয়ে আসবেন ভিক্টিমদের সহায়তায়।
প্রাইমার্কের কোম্পানি সেক্রেটারি পল লিষ্টার বলেছেন, রাণা প্লাজা ধ্বসের বছর পূর্তিতে আমরা ওয়ার্কার্সদের প্রতি আমাদের দায়িত্ব সম্পর্কে পূর্ণ মাত্রায় সচেতন এবং আমরা কৃতজ্ঞতার সাথে পেমেন্ট পরিশোধের প্রেস ঘোষণা দিতে এগিয়ে আসছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button