ফ্রান্সের কারাগারে হালাল খাবার পরিবেশনের নির্দেশ

Franceফ্রান্সের একটি আদালত সেদেশের কারাগারে আটক মুসলমানদের হালাল খাবার পরিবেশনের নির্দেশ দিয়েছে। ফরাসি দৈনিক লা ফিগারো বৃহস্পতিবার এ খবর দিয়েছে।
পত্রিকাটির খবরে বলা হয়েছে, ফ্রান্সের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর গ্রেনোবেল-এর একটি কারাগারে আটক একজন মুসলিম বন্দি সম্প্রতি তাকে হালাল খাবার পরিবেশন করার আবেদন জানিয়ে আদালতে আবেদন জানান। আদালত গতকাল (বুধবার) এক রায়ে বলেছে, মুসলমানদের জন্য হালাল খাবার সরবরাহ করায় ফরাসি আইনে কোনো বাধা নেই। কাজেই কারা কর্তৃপক্ষকে এখন  থকে মুসলিম বন্দিদের জন্য হালাল খাবারের ব্যবস্থা করতে হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক আবেদনকারী মুসলিম বন্দির আইনজীবী বলেছেন, তার মক্কেল গত মার্চ মাসে কারা কর্তৃপক্ষের কাছে মুসলমান বন্দিদের জন্য হালাল খাবার চেয়েছিলেন। কিন্তু কর্তৃপক্ষ তার আবেদন প্রত্যাখ্যান করেন। এরপর তিনি আদালতের শরণাপন্ন হন। ওই মুসলিম বন্দি কী অপরাধে কতদিন ধরে আটক রয়েছেন তা খবরে উল্লেখ করা হয়নি।
তার আইনজীবী আরো বলেন, আদালতের এ রায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, ফ্রান্সের ইতিহাসে এই প্রথম আদালতের পক্ষ থেকে কারাবন্দিদের হালাল খাবার পরিবেশনের নির্দেশ দেয়া হয়েছে।
ফ্রান্সে মুসলমারা সর্ববৃহত্‌ সংখ্যালঘু জনগোষ্ঠী। এ ছাড়া, ইউরোপীয় দেশগুলোর মধ্যে ফ্রান্সে বসবাস করেন সবচেয়ে বেশি মুসলমান। কিন্তু তাদেরকে প্রতি পদে সরকারের পক্ষ থেকে নানা ধরনের বৈষম্যমূলক আচরণের শিকার হতে হয়। এ ছাড়া, উগ্র ডানপন্থীরা দেশটি থেকে মুসলমানদের সমূলে উত্‌পাটনের চেষ্টা করছে। তারা ফ্রান্সের বাজারে হালাল খাবার বিক্রির ওপর নিষেধাজ্ঞা চেয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে। কিন্তু দেশটির আইনে এ ধরনের কোনো ব্যবস্থা না থাকায় তাদের আন্দোলন এ পর্যন্ত সফল হয়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button