প্রবাসীদের বিভিন্ন সুবিধা আদায়ে আয়েবার সাংবাদিক সম্মেলন

Ayebaএনায়েত হোসেন সোহেল, প্যারিস থেকে: প্রবাসীদের ভোটাধিকার, জনসংখ্যার আনুপাতিক হারে প্রবাসী;এর জন্য সংসদে আসন নিশ্চিত করা এবং তাদের সন্তানদের জন্য স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে কোটা সংরক্ষণের দাবি জানিয়েছে অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন- আয়েবার নেতৃবৃন্দ।
শনিবার সংগঠনটির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আয়েবা প্রেসিডেন্ট ড. ইঞ্জিনিয়ার জয়নাল আবেদীন ও আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ এই দাবি জানান।
তারা বলেন, বাংলাদেশের অর্থনৈতিক সেক্টরে প্রবাসীদের অবদান অনেক। আর তাই প্রবাসীদের নিয়ে সরকারের বেশ কিছু বাস্তবমুখী পদক্ষেপ নেয়া প্রয়োজন। এছাড়াও, দেশের উন্নয়নে প্রবাসীদের আরও সম্পৃক্তত করার দাবিও জানান তারা। এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি ফকরুল আকম সেলিম, সহ সভাপতি ডা. জিন্নুরাইন জায়গিরদার, সহ-কোষাধ্যক্ষ শরীফ মোমিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক এম এ রব মিন্টুসহ আরও অনেকে।
আগামী মে মাসে দুই দিন ব্যাপী আয়েবার ২য় গ্র্যান্ড কনভেনশন এবং কৃতি প্রবাসী বাংলাদেশীকে আয়েবা এয়াওয়ার্ড প্রদান করা হবে বলে বক্তারা জানান।
এছাড়া প্রবাসী কল্যানার্থে ব্যাংক প্রতিষ্ঠা করা, আগামী আগস্ট মাসে প্যারিসে ইউরোপীয়ান দেশের সমন্বয়ে আয়েবা গোল্ড কাপ ফুটবল টুনামেনেন্ট অনুষ্ঠিতসহ আয়েবার উদ্যোগে বিষয়ভিত্তিক কয়েকটি সেমিনার, প্রবাসীদের ভোটাধিকার, প্রবাসীদের জন্য বাংলাদেশ সংসদে সংরক্ষিত আসন,বিপদগ্রস্থ প্রবাসী বাংলাদেশীদের সাহায্যার্থে এগিয়ে আসা, প্রমোটিং বিজনেসসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেয়া হয়।
উল্লেখ্য, ২০১২ সালের ১লা ডিসেম্বর গ্রীসের রাজধানী এথেন্স থেকে যাত্রা শুরু হওয়া এই সংগঠন ইউরোপের ৩০টি দেশে প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করে থাকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button